১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঘ ইউনিটের পরীক্ষা কাল ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে বুধবার দুপুর একটায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই ফল প্রকাশ করেন। এবার বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য পরীক্ষায় অংশগ্রহণকারীদের পাসের হার ২০.৭৫ শতাংশ।

আনুষ্ঠানিক ফল প্রকাশ করে উপাচার্য অধ্যাপক ড. আরেফিন সিদ্দিক জানান, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ৬৪ হাজার ৪৭৮ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৩ হাজার ৩৮০ শিক্ষার্থী। এর মধ্যে ২৫৫ উত্তরপত্র বাতিল করা হয়েছে। আর পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছিলেন ৭১ হাজার ২৮১ ছাত্র ছাত্রী। এই ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে মোট ১ হাজার ৬৬০ আসন সংখ্যা রয়েছে।

ফল প্রকাশ অনুষ্ঠানে আর্থ এ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ও ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইমদাদুল হক, ইঞ্জিনিয়ারিং এ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. রফিকুল ইসলাম এবং অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন। উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১০ থেকে ২১ নবেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তি সংক্রান্ত ফরম ও বিষয় পছন্দক্রম ফর্ম পূরণ করতে হবে। এ ছাড়া কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ফর্ম ৮ থেকে ১৫ নবেম্বরের মধ্যে আর্থ এ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।

পরীক্ষার বিস্তারিত ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে জানা যাবে। এ ছাড়া যে কোন অপারেটরের মোবাইল থেকে উট কঅ >ৎড়ষষ হড়> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফল জানা যাবে। গত ৩০ অক্টোবর শুক্রবার এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শুক্রবার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ (সমন্বিত) ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা আগামীকাল ৬ নবেম্বর শুক্রবার সকাল দশটা থেকে এগারোটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই ইউনিটের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৫২ ও ক্যাম্পাসের বাইরের ৩৫ স্কুল-কলেজসহ মোট ৮৭ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এ বছর ইউনিটটিতে ১ হাজার ৪৬৫ আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৯০ হাজার ১৩০। পরীক্ষায় অংশগ্রহণকারীদের পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এমন সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র বহন ও ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ বলে জানানো হয়েছে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে জানা যাবে।