২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিক্ষামন্ত্রী ইউনেস্কোর ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইউনেস্কোর ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর সাধারণ সভায় শিক্ষামন্ত্রী ২০১৫-২০১৭ মেয়াদের জন্য এ পদে নির্বাচিত হন। শিক্ষামন্ত্রী ইউনেস্কোর চলতি সাধারণ অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার প্যারিসে ইউনেস্কো সদর দফতরে অনুষ্ঠেয় সম্মেলনে শিক্ষামন্ত্রী এ পদে নির্বাচিত হন। ইউনেস্কোর ১৯৫টি সদস্য দেশের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্মেলনে যোগ দিয়েছেন। ইউনেস্কোর অধিবেশনে ভাষণে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সমাজে সকল শ্রেণীকে সম্পৃক্ত করে মানসম্পন্ন শিক্ষার প্রসারে বিস্তারিত কর্মসূচি গ্রহণের জন্য ইউনেস্কো ও বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। বলেন, নারীপুরুষ বৈষম্য হ্রাস, নারীর ক্ষমতায়ন, বেকারদের কর্মসংস্থান, জলবায়ু পরিবর্তনে খাপ খাওয়ানো, উগ্রবাদ মোকাবেলা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এ্যাক্রিডিটেশন কাউন্সিল আইনের খসড়ায় মতামত পাঠানোর সময় বৃদ্ধি ॥ উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করার লক্ষ্যে এ্যাক্রিডিটেশন কাউন্সিল গঠনের জন্য এর আইনের খসড়া চূড়ান্তে মতামত পাঠানোর তারিখ বাড়ানো হয়েছে। বুধবার শিক্ষা মন্ত্রণালয় জানায়, আগামী ১৫ নবেম্বর পর্যন্ত খসড়া আইনের ওপর ই-মেইলে (sas.uni1@moedu.gov.bd) মতামত পাঠানো যাবে।

বন্ধন কল্যাণ সমিতির কমিটি গঠন

গ্রামীণ ঐতিহ্য ও আর্থ-সামাজিক, শিক্ষা-সংস্কৃতি সংরক্ষণ এবং আত্মীয়তার বন্ধনকে সুদৃঢ় রাখার প্রত্যয়ে আত্মপ্রকাশ ঘটেছে বন্ধন কল্যাণ সমিতির। ঢাকার দক্ষিণখানে সম্প্রতি ঈদ পুনর্মিলনী ও সাধারণ সভায় সমিতির পাঁচ সদস্যের উপদেষ্টা পরিষদ এবং ১১ সদস্যের কার্যনির্বাহী কমিটি গঠন করে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। সমিতির পাঁচ উপদেষ্টা হলেন মোঃ রুহুল আমিন, মোঃ সিরাজুল ইসলাম, আমান উল্লাহ, জসিম উদ্দীন ও কামরুল ইসলাম। কার্যনির্বাহী পরিষদের সভাপতি পদে মোঃ ফজলুল হক ও সাধারণ সম্পাদক পদে আবু জাহের নির্বাচিত হয়েছেন। সহসভাপতি নির্বাচিত হয়েছেন মোঃ আবুল কাশেম, সহসাধারণ সম্পাদক জামাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মোঃ হোসেন ও কোষাধ্যক্ষ মিজানুর রহমান। সদস্যরা হলেন-মোঃ সাদ্দাম হোসেন, শাহিন মাস্টার, ফারুক হোসেন, তরিকুল ইসলাম ও লোকমান হোসেন। -বিজ্ঞপ্তি