২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘মেসি ব্যালন ডি’অর জিতলে আমার সমস্যা নেই’ ॥ রোনাল্ডো

স্পোর্টস রিপোর্টার ॥ দিনকয়েক আগেই এক সাক্ষাতকারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দাবি করেন, লিওনেল মেসির চেয়ে তিনিই সেরা। সেই সি আর সেভেনই আরেক সাক্ষাতকারে জানিয়েছেন, মেসি ২০১৫ সালের ফিফা ব্যালন ডি’অর জিতলে তার কোন সমস্যা নেই। অর্থাৎ চিরপ্রতিদ্বন্দ্বী মেসিই এবারের ব্যালন ডি’অর জিতবে বলে মনে করছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা।

ফিফা বর্ষসেরা ফুটবলারের গত সাতটি পুরস্কার ভাগাভাগি করে নিয়েছেন মেসি ও রোনাল্ডো। এই দু’জনের বাইরে কেউ বাজিমাত করতে পারেননি। এবারও সেই সম্ভাবনা নেই বললেই চলে। আগের সাতবারের মধ্যে বার্সিলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি চারবার ও গত দুইবারসহ রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা জেতেন তিনবার। রেকর্ড টানা চারবার ফিফা সেরা হওয়ার পর গত দুই বছর রোনাল্ডোর কাছে মুকুট হারিয়েছেন মেসি। তবে এবার আবারও বার্সা তারকা সাম্রাজ্য ফিরে পাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে শিরোপা জিততে না পারলেও হয়েছেন বিশ্বকাপ ও কোপা আমেরিকার রানার্সআপ। তবে গত মৌসুমে ক্লাব দল বার্সিলোনাকে ঐতিহাসিক ট্রেবল জেতাতে দারুণ ভূমিকা রাখেন মেসি। এ কারণেই মেসি ফিফা বর্ষসেরা পুরস্কার জিতলে মোটেই হতাশ হবেন না বলে জানিয়েছেন রোনাল্ডো। সাক্ষাতকারে সি আর সেভেন বলেন, মেসি ব্যালন ডি’অর জিতলে আমার কিছু আসে যায় না। আমি জানি, এই পুরস্কার আমি জিতব কি জিতব না তা আমার হাতে নেই। পুরোটাই অন্যদের ওপর নির্ভর করে। জার্মানির ক্রীড়া সাময়িকী কিকারকে পর্তুগীজ অধিনায়ক বলেন, আমার ক্যারিয়ারের গত আট বছর ধরে আমি সব সময়ই একই রকম থেকেছি। আমি সব সময়ই উঁচুমানের খেলা খেলেছি। আমাকে ইতিহাসের আরেকজন খেলোয়াড়ের নাম বলেন, যে একই কাজ করেছে। ব্যক্তিগত পুরস্কার বা দলের হয়ে লীগ আর চ্যাম্পিয়ন্স লীগ জয়ের বিষয়টি অনেক কিছুর ওপর নির্ভর করে বলে মনে করেন রোনাল্ডো। এ প্রসঙ্গে তার ভাষ্য, আমি আমার ক্যারিয়ার নিয়ে খুশি ও গর্বিত। অনেকে মনে করে, মেসি সেরা, অনেকে মনে করে ইনিয়েস্তা। আমি মানুষের মতামতকে শ্রদ্ধা করি।

ফ্রান্স ফুটবল ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা ফুটবলারকে ব্যালন ডি’অর পুরস্কার দিত। ২০০৭ সাল থেকে পুরস্কারটি দেয়া হয় বিশ্বের সেরা ফুটবলারকে। ২০১০ সাল থেকে ফিফার বর্ষসেরা পুরস্কারের সঙ্গে একীভূত হয়ে এর নাম করা হয়েছে ফিফা ব্যালন ডি’অর। বিজয়ীরা নির্বাচিত হন জাতীয় দলগুলোর অধিনায়ক ও কোচ এবং ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের বাছাই করা ক্রীড়া সাংবাদিকের ভোটে। আগামী ১১ জানুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে ঘোষণা করা হবে বর্ষসেরা খেলোয়াড়ের নাম।

মেসি দ্রুতই ইনজুরি কাটিয়ে সুস্থ হয়ে উঠছেন বলে জানিয়েছেন বার্সিলোনা কোচ লুইস এনরিকে যদিও ২১ নবেম্বরের এল ক্ল্যাসিকো ম্যাচে তিনি খেলতে পারবেন কি না তা নিয়ে আছে সংশয়। বিশ্বকাপ বাছাই ম্যাচেও ব্রাজিলের বিপক্ষে খেলা হচ্ছে না মেসির। তবে এই দুই ম্যাচ মিস করলেও বার্সিলোনা কোচ লুইস এনরিকে বলছেন অন্য কথা, দ্রুতই নাকি সেরে উঠছেন আর্জেন্টাইন তারকা। গত ২৬ সেপ্টেম্বর লাস পালমাসের বিপক্ষে হাঁটুর ইনজুরিতে আক্রান্ত হয়ে প্রায় দুই মাসের জন্য ছিটকে পড়েন মেসি। দলের সেরা তারকার সুস্থতা প্রসঙ্গে এনরিকে বলেন, আমার কাছে বিশেষ কোন খবর নেই। তবে স্বাভাবিকভাবেই সুস্থ হয়ে উঠছে মেসি। প্রতিটি খেলোয়াড়দের ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়া এক নয়। এদিক থেকে অন্যদের চেয়ে মেসি আলাদা। আমার বিশ্বাস, সে খুব দ্রুত ফিটনেস ফিরে পাবে। কিন্তু কবে নাগাদ সে মাঠে ফিরবে তা এখনই বলা যাচ্ছে না।

মেসির অনুপস্থিতিতে নেইমারের ভূমিকা প্রসঙ্গে কাতালান কোচ বলেন, মেসি দলে থাকলে আমাদের গোলের সুযোগও বেড়ে যায়। তার অনুপস্থিতিতে আক্রমণভাগে নেইমারের নেতৃত্বগুণ নিয়ে কথা বলাটা অযৌক্তিক।

ধোলাইপাড় ও কলসিন্দুর বিদ্যালয় চ্যাম্পিয়ন

বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট

নীতিশ চন্দ্র বিশ্বাস, গোপালগঞ্জ ॥ গোপালগঞ্জে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে ঢাকার ধোলাইপাড় সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে ময়মনসিংহের কলসিন্দুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ঢাকা বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে। বুধবার গোপালগঞ্জ শহরের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে বিভাগীয় পর্যায়ের এ দুটি ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় ময়মনসিংহের পোড়াকান্দুলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়কে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ঢাকার ধোলাইপাড় সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় রাজবাড়ীর মাজবাড়ী হুরন্নেছা সরকারী প্রাথমিক বিদ্যালয়কে ৮-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ময়মনসিংহের কলসিন্দুর সরকারী প্রাথমিক বিদ্যালয়। দলের পক্ষে রোজিনা একাই ৪ গোল করে। এর আগে শেখ হাসিনা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা একটি মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করে। খেলা উদ্বোধন করেন প্রধান অতিথি প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

নির্বাচিত সংবাদ