১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোচ লোপেজের দল চূড়ান্ত অচিরেই

স্পোর্টস রিপোর্টার ॥ একটা প্রবাদ আছে, ‘ইচ্ছা করিলে উপায় হয়। এক লাফে কখনও মগডালে পৌঁছানো যায় না। এ জন্য প্রয়োজন ধাপে ধাপে অগ্রসর হওয়া বা একটার পর একটা বাধা পেরুনো। অভীষ্ট লক্ষ্যে উপনীত হলে গেলে চাই সদিচ্ছা, আত্মবিশ্বাস, সঠিক-দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং যথাযথ প্রস্তুতি বা অনুশীলন। ফিফা বিশ্বকাপ (রাশিয়া ২০১৮)-এর মূলপর্বে যেতে হলে আগে দরকার বাছাইপর্বের চড়াই-উতরাই পেরুনো। সেই পরীক্ষাই এখন দিয়ে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এশিয়া জোনের ‘বি’ গ্রুপে নিজেদের আট ম্যাচের মধ্যে পাঁচটিই খেলে ফেলেছে ‘বেঙ্গল টাইগার্স’রা। এর মধ্যে হেরেছে চারটিতেই (অস্ট্রেলিয়ার কাছে ৫-০, জর্দানের কাছে ৪-০ এবং কিরগিজস্তানের কাছে ৩-১ এবং ২-০ গোলে), ড্র করেছে একটিতে (তাজিকিস্তানের সঙ্গে ১-১)। বোঝাই যাচ্ছে, পরীক্ষা যেটুকু হয়েছে, মোটেও ভাল হয়নি। তবে এখনও যতটুকু বাকি আছে, সেগুলোতে যদি মোটামুটি ভাল রেজাল্ট করা যায়, তাহলে মূলপর্বে যেতে না পারলেও একটা সম্মানজনক পর্যায়ে যেতে পারবে ফ্যাবিও লোপেজের শিষ্যরা।

তাদের পরবর্তী পরীক্ষা আগামী ১২ নবেম্বর তাজিকিস্তানের বিপক্ষে (এ্যাওয়ে ম্যাচ, দুশানবের পামির স্টেডিয়ামে)। এ লক্ষ্যে বাফুফের আর্টিফিসিয়াল টার্ফে জোর অনুশীলন চালিয়ে যাচ্ছে মামুনুল বাহিনী। মঙ্গলবার ২৩ জনের চূড়ান্ত দল ঘোষিত হয়েছে। নিজের দ্বিতীয় ‘পরীক্ষা’ নিয়ে মামুনুলদের মাঠে নামাবেন বাংলাদেশ দলের ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজ। তাজিকিস্তানের বিপক্ষে ‘এ্যাওয়ে’ ম্যাচ খেলতে ৬ নবেম্বর দল নিয়ে ঢাকা ছাড়ার কথা রয়েছে তার। তাই আর দেরি না করে মঙ্গলবারই চূড়ান্ত করে ফেলেন তিনি। চোট আর হলুদ কার্ডের সমস্যা ছিল দলের বেশ কজনের। যে কারণে দল ছোট করতে খুব একটা ঝামেলা পোহাতে হয়নি লোপেজকে।

ইনজুরির কারণে দলে নেই লেফটব্যাক আতিকুর রহমান মিশু। এছাড়া জ্বরের কারণে স্টপারব্যাক রেজাউল করিম রেজা, জন্ডিসের কারণে উইঙ্গার জুয়েল রানা, দুটি কার্ড সমস্যার কারণে মিডফিল্ডার মোনায়েম খান রাজু ও ডিফেন্ডার তপু বর্মণও দলে নেই। পারফর্মেন্সের বিচারে বাদ পড়েছেন লেফটব্যাক নুরুল ফয়সাল ও গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল। মূলত কিরগিজস্তানের বিপক্ষে বাংলাদেশের যেই জাতীয় দলটি খেলেছিল সেই দলটিকেই ধরে রেখেছেন লোপেজ। ২৩ জনের দলে নতুন মুখ স্টপারব্যাক কেষ্ট ও নাসির উদ্দিন, গোলরক্ষক আশরাফুল রানা। দলে একেবারেই নতুন মুখ মোহামেডানের মিডফিল্ডার মাসুক মিয়া জনি । বুধবারও টার্ফে লোপেজের অধীনে ঘাম ঝরায় মামুনুলরা। অনুশীলনের আগে ও পরে কোচ লোপেজ তো বটেই, কোন খেলোয়াড়কেও তিনি কথা বলতে দেননি। এ জন্য সংবাদকর্মীদের অপচয় হয় ঘণ্টা তিনেক! শুধু তাই নয়, লোপেজ সংবাদ মাধ্যমের ওপর বেশ চটেও যান! একবার ‘না’ বলার পরও নাকি মিডিয়া তাকে অযথাই বিরক্ত করছে!

বাফুফের পরিকল্পনা ছিল তাজিকিস্তান যাওয়ার আগে জাতীয় দল যেন দেশেই অন্তত একটি প্রস্ততি ম্যাচ খেলে। কিন্তু লোপেজ জানালেন, এ বিষয়ে তিনি কিছুই জানেন না!

চলে গেছেন ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ। নতুন কোচ লোপেজকে কেমন মনে হয়েছে? ‘ফ্যাবিওর বড় গুণ মনোবল বাড়াতে পারে। তার একটাই কথা, প্রতিপক্ষ যে-ই হোক, আগের রাতে মানসিকভাবে হারবে না। মাঠে নামো, ফাইট করো। প্রতিপক্ষকে সহজে জিততে দিও না।’ লোপেজ আসার পর শুরুতে এমনটাই বলেছিলেন কয়েকজন ফুটবলার।

তাজিকিস্তানের বিপক্ষে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে রক্ষণাত্মক খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এমনটাই জানা গেছে জাতীয় দলের ফুটবলারদের কাছ থেকে। তবে বাফুফের আর্টিফিসিয়াল টার্ফে অনুশীলনে রক্ষণভাগে বাড়তি নজর দিলেও দলের ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজ জানিয়েছেনÑ শুধু রক্ষণ নয়, বরং সব বিভাগেই কাজ করছেন তিনি। জাতীয় দলের লেফটব্যাক ওয়ালী ফয়সাল জানান, ‘তাজিকিস্তানের সঙ্গে আগে আমরা পারতাম না। কিন্তু এখন তাদের সঙ্গে আমাদের শক্তির ব্যবধান অনেক কম। তাই এবার ওদের সঙ্গে আমাদের জেতা উচিত। আমরা ওখানে গিয়ে জয়ের মানসিকতা নিয়েই খেলব।’