২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আফগান তালেবানে বিভক্তি

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানে তালেবান গোষ্ঠীতে বিভক্তি দেখা দিয়েছে। সম্প্রতি আফগান তালেবানের একটি দলছুট উপদল মোল্লা মোহাম্মদ রাসুলকে তাদের নিজেদের নেতা মনোনীত করেছে।

বিবিসি বলছে, সম্প্রতি আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে দলছুটদের এক বৈঠকে তাকে তালেবান উপদলটির নতুন নেতা মনোনীত করা হয়।

তার চারজন সহকারী মনোনীত করা হয়েছে। আব্দুল মান্নান নিয়াজি, মনসুর দাদুল্লাহ ও শির মোহাম্মদ আখুন্দজাদা, রাসুলের সামরিক সহকারী ও মোল্লা বাজ মোহাম্মদ হারিস তার রাজনৈতিক সহকারী মনোনীত হয়েছেন।

আফগানিস্তানে তালেবানের শাসনামলে মোল্লা রাসুল নিমরোজ প্রদেশের গভর্নর ছিলেন। রাসুল ধর্মীয় নেতা নন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তালেবানের একাংশের নেতা হিসেবে তার আবির্ভাবে প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের মৃত্যুর পর তালেবানে চলে আসা উপদলীয় কোন্দল প্রকাশ্য হয়ে উঠল বলে মনে করছেন বিশ্লেষকরা।

তালেবান গোষ্ঠী মোল্লা ওমরের মৃত্যুর কথা স্বীকার করার পর অগাস্টে গোষ্ঠীটির নেতা মনোনীত হন মোল্লা আখতার মনসুর।

নতুন নেতা মনসুর ব্যক্তিগত লোভের বশবর্তী হয়ে তালেবান আন্দোলনকে ছিনতাই করেছেন বলে দাবি করেছেন রাসুলের অনুসারীরা।

মনসুর নেতা হওয়ার পর থেকেই তালেবানে ভাঙনের সুর বাজছিল। এবার তা প্রকট হয়ে স্থায়ী রূপ নিল।

১৯৯০ এর দশকে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে তালেবানে এটিই প্রথম ভাঙন বলে ধারণা করা হচ্ছে। দুই বছর আগেই মোল্লা ওমরের মৃত্যু হয়েছে জুলাইতে এটি নিশ্চিত হওয়ার পর থেকে তালেবানে বিভক্তি দেখা দেয়। মোল্লা ওমরের মৃত্যুর খবর গোপন রাখার জন্য গোষ্ঠীটির অনেকেই মোল্লা মনসুরকে দায়ী করেন।

মোল্লা রাসুল ও তার সমর্থকরা জানিয়েছেন, সর্বসম্মতিক্রমে একজন নেতা নির্বাচনের সুযোগ দিতে মোল্লা মনসুরকে সরে যাওয়ার জন্য অনেক বুঝিয়েছেন তারা, কিন্তু মনসুর রাজি হননি।