২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশে যে কোনো সময় বড় অঘটন ঘটে যেতে পারে – এমাজউদ্দিন

স্টাফ রিপোর্টার ॥ দেশের পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে অভিযোগ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও শতনাগরিক কমিটির আহ্বায়ক এমাজউদ্দিন আহমেদ বলেছেন, যে কোনো সময় বড় অঘটন ঘটে যেতে পারে । এই অবস্থায় দেশের মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপি-জামায়াতপন্থী সংগঠন স্বাধীনতা ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

এমাজউদ্দিন বলেন, দেশে শিক্ষক-শিক্ষার্থী, ব্যবসায়ী ও সাধারণ জনতা কারও মধ্যে কোনো ঐক্য নেই। জাতি দু’ভাগে বিভক্ত হয়ে গেছে। এটা জাতির অস্তিত্বের জন্য বড় হুমকি।

তিনি বলেন, বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেফতার করে জেলে আবদ্ধ করে সরকার যে নির্বাচনের পরিকল্পনা করছে তা প্রহসনে পরিণত হতে পারে। এ বিষয় নিয়ে যে নির্বাচন কমিশন কথা বলতে পারে না তাদের এ দেশে প্রয়োজন নেই । তিনি বলেন, সরকার বিরোধী দলের যাদেরকে বিপজ্জনক মনে করছে তাদেরই গ্রেফতার করছে। এটা ইতিহাসে নজিরবিহীন।

এমাজউদ্দিন আহমেদ বলেন,শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে দেশের প্রতিটি সামাজিক প্রতিষ্ঠান আজ দু’টি ভাগে বিভক্ত হয়ে পড়েছে। এ কারণে যে কোনো সময় যে কেউ নিহত হতে পারে। দেশে গণতন্ত্রের কঠিন সংকট চলছে উল্লেখ করে তিনি বলেন, এমন সংকটময় সময় দেশ ৪৪ বছর আগে একবার শুধু দেখেছিল। তবে এই সংকটের অবসান হওয়া উচিৎ। ক্ষমতাসীন নীতিনির্ধারকদের এই অবস্থা থেকে উত্তরণের জন্য ভেবে দেখা উচিত। একইসঙ্গে জাতিকে বাঁচাতে সুশীল সমাজকেও এগিয়ে আসতে হবে।

আয়োজক সংগঠনের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমতউল্লার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, ভাসানী সমর্থক পরিষদের মহাসচিব রফিকুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, দেশের মানুষ চরম নির্যাতনের মুখে। এ সরকারের প্রতি কারও আস্থা নেই। এ অবস্থার অবসানে সরকারের বিরুদ্ধে গণঐক্য গড়ে উঠেছে। তিনি বলেন, বিএনপি নেতাদের কারাগারে নিয়ে সরকারের বিশেষ উদ্দেশ্য সফল হবে না। তাই সরকারের শুভ বুদ্ধির উদয় হওয়া দরকার।

আলোচনা সভায় বিএনপির আরেক ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বলেন, পুরো দেশ আজ অন্ধকারে। মানুষ বিচার বিভাগের প্রতি আস্থা হারিয়ে ফেলেছে। এ পরিস্থিতিতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ডাকে জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, দেশের মানুষ আজ নিরাপত্তাহীনতায় ভোগছে। একের পর এক মানুষ খুন হচ্ছে। কিন্তু সরকার জনগণকে নিরাপত্তা দিতে পারছে না।