২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাঙ্গামাটিতে কঠিন চীবর দান উৎসব

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সাম্প্রদায়িক সম্প্রীতির শান্তিময় আবাসস্থল এই বাংলাদেশ। হাজার বছর ধরে এ দেশের মানুষ মিলেমিশে নিজ নিজ ধর্ম পালনের পাশাপাশি অন্য ধর্মের প্রতিও শ্রদ্ধা ও সম্প্রীতি প্রদর্শন করে আসছে- এটি আমাদের অহঙ্কার। বর্তমান সরকার এ সম্প্রীতি রক্ষা এবং অসাম্প্রদায়িক ধারা বজায় রাখতে বদ্ধপরিক্কর।

রাঙ্গামাটি নানিয়ার চর রত্মাংকুর বন বিহার আয়োজিত বৌদ্ধ ধর্মালম্বীদের কঠিন চীবর দান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য এমএ লতিফ এমপি। প্রীতিময় চাকমা’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বিশিষ্ট সঙ্গীতশিল্পী আবদুল মান্নান রানা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রন বিকাশ চাকমা, নানিয়ার চর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবু ইউসুফ, জোন কমান্ডার লে. জুলখান নায়েব, সাবেমাং ইউনিয়ন চেয়ারম্যান সুশীল জীবন চাং, নানিয়ার চর চেয়ারম্যান বিনয় কৃষ্ণ খীছা ও গীতা চাকমা প্রমুখ। এছাড়া ধর্মালোচক হিসেবে ফুরমোন আন্তর্জাতিক ভাবনা কেন্দ্রের ভৃগু মহাস্থবির, ভদ্দজী মহাস্থবির, প্রবর ধুতাঙ্গধারী অরণ্যচারী ভিক্ষু, বিশুদ্ধানন্দ মহাস্থবির উপস্থিত ছিলেন।

দোষীদের গ্রেফতার ও সঠিক তদন্ত দাবিতে সংবাদ সম্মেলন

সুন্দরগঞ্জে সহিদ হত্যা

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৫ নবেম্বর ॥ সুন্দরগঞ্জ উপজেলার চ-িপুর ইউনিয়নের সহিদুর রহমান সহিদ রহস্যজনক হত্যাকা-ের সঠিক তদন্ত ও দোষী ব্যক্তিদের গ্রেফতার করে শাস্তির আওতায় আনার দাবিতে বৃহস্পতিবার গাইবান্ধা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন হয়েছে।

লিখিত বক্তব্যে বিউটি বেগম উল্লেখ করেন, গ্রামের সহিদুর রহমান সহিদ হত্যার জট ইতোমধ্যে খুলতে শুরু করেছে। প্রত্যক্ষ সাক্ষীরা পুলিশের কাছে প্রকৃত হত্যাকারীর বর্ণনা দিলেও পুলিশ আজও হত্যাকারীদের চিহ্নিত করে তাদের গ্রেফতারের ব্যাপারে কোন ভূমিকা পালন করছেন না অথচ মিথ্যা ভিত্তিহীন বর্ণনায় প্রভাবিত হয়ে ২৯ জন নিরপরাধ ব্যক্তিকে ওই খুনের মামলায় জড়ানো হয়েছে। ওই আসামিদের সুষ্ঠু তদন্তপূর্বক খুনের মিথ্যা দায় থেকে অব্যাহতি প্রদানেরও দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন শহিদুল ইসলাম সোহেল, খোদেজা বেগম, মোর্শেদা বেগম মিলি, সাবেকুন নাহার চৈতী, তোফায়েল আহাম্মেদ শুভ, তহমিনা বেগম তৃপ্তি প্রমুখ।

খাজনা গ্রহণের দাবিতে টঙ্গীবাড়িতে কৃষকের মানববন্ধন

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ টঙ্গীবাড়ি উপজেলার দিঘিরপাড়ে কৃষকের ১৬ হাজার একর জমির খাজনা না নেয়ার প্রতিবাদে বৃহস্পতিবার বিকেলে মানববন্ধন হয়েছে। উপজেলা পরিষদের মাঠে এ মানববন্ধনে ইউনিয়নটির কয়েক শত কৃষক অংশ নেয়। নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত কৃষক জেগে উঠা জমির খাজনা গ্রহণের দাবিতে নানা শ্লোগান দেয়। মানববন্ধনকারীরা জানান, খাজনা না নেয়ায় কৃষি ঋণ উত্তোলনসহ নানা রকম বিড়ম্বনায় পড়তে হচ্ছে। নিজের জমিতে পরবাসীর মতো অবস্থা। কয়েক বছরের ভাঙ্গনে টঙ্গীবাড়ি উপজেলার দিঘিরপাড়ের বিস্তৃর্ণ জমি পদ্মা নদী গর্ভে বিলীন যায়। তবে কয়েক বছরের মধ্যেই আবার চর জেগে উঠে। কৃষকরা সেখানে বসতিসহ জমিতে কৃষি কাজ করছে। কিন্তু নানা কারণে সরকার এ সব জমির খাজনা না নেয়ায় এই মানববন্ধনের আয়োজন করে।

সিলেটে শিশু ধর্ষিত

স্টাফ রিপোর্টার সিলেট অফিস ॥ নগরীর উপশহর এলাকায় ৯ বছরের এক শিশু কন্যা ধর্ষণের ঘটনা ঘটেছে। ঘটনায় জড়িত ধর্ষককে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেছে স্থানীয়রা। বুধবার রাত ১২টার দিকে শাহজালাল উপশহরের আই ব্লকের লিয়াকত মিয়ার কলোনিতে এ ঘটনা ঘটে।