১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশপ্রেম অপরাজেয় অনুভূতি ॥ মস্কোর সমাবেশে পুতিন

মস্কোয় বুধবার হাজার হাজার মানুষের মিছিলের মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় ঐক্য দিবস (ন্যাশনাল ইউনিটি ডে)। এই দিনের এক অনুষ্ঠানে ভøাদিমির পুতিন তার ভাষণে দেশপ্রেমের উচ্চ মূল্যায়ন করেছেন। খবর এএফপি ও রুশ টিভি অনলাইনের।

১৬১২ সালে পোলিশ লিথুয়ানিয়ানদের মস্কো দখল অবসানে জনপ্রিয় অভ্যুত্থান স্মরণে ৪ নবেম্বর এ বিশাল সমাবেশের আয়োজন করে সিভিক চেম্বার। পাশ্চাত্যের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে বিভিন্ন অঞ্চলের প্রায় ৮৫ হাজার লোক অংশ নেয় এ সমাবেশে। দিবসটি প্রথম পালিত হয় ২০০৫ সালে। জনগণ জাতীয় পতাকা এবং সেন্ট জর্জ রিবনসহ বিভিন্ন ব্যানার নেড়ে মস্কোর রাস্তা প্রদক্ষিণ করে। সেন্ট জর্জ রিবন হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক। মিছিলে অংশগ্রহণকারীরা সম্প্রতি সিনাইয়ে রুশ বিমান দুর্ঘটনায় ২শ’ ২৪ জন নিহত আরোহীর প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এক মিনিট নীরবতা পালন করে।

রাশিয়ান অর্থোডক্স প্যাট্রিয়ার্ক কিরিল, ইহুদী ধর্মযাজক ও রাশিয়ার প্রধান মুফতিকে সঙ্গে নিয়ে রেড স্কোয়ারে কুজমা মিনিন ও দমিত্রি পোকারস্কির স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন পুতিন। কুজমা মিনিন ও দমিত্রি পোকারস্কি চার শতাব্দী আগে ১৬১২ সালে পোলিশ লিথুয়ানিয়ানদের দখল থেকে মস্কোকে মুক্ত করতে সহায়তা করেন। পুতিন পরে ১৯১৪ ও ১৯৪৫ সালের মধ্যে দেশের জন্য আত্মত্যাগকারীদের স্মরণে প্রদর্শনী উদ্বোধনকালে উচ্চ মূল্যায়ন করেন দেশপ্রেমের। রুশ লৌহমানব পুতিন এ অনুষ্ঠানে বলেন, স্বদেশপ্রেম হচ্ছে সবচেয়ে শক্তিশালী ও অপরাজেয় অনুভূতি। দেশপ্রেম অণুপ্রেরণা ও সহযোগিতা যোগায় এবং রক্ষা করে।