২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে গ্যাসের তীব্র সঙ্কট

  • আবাসিক ও শিল্প এলাকায় দুর্ভোগ;###;সরবরাহ বাড়াতে চিটাগাং চেম্বারের অনুরোধ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম মহানগরীতে গ্যাস সঙ্কট চরমে পৌঁছেছে। শুধু শিল্প কারখানাই নয়, বাসা বাড়ির চুলাও জ্বলছে না। এতে করে দুর্ভোগ বেড়েছে উৎপাদন ও গৃহস্থালীর কাজে। বিগত বেশ কিছুদিন ধরেই চাহিদার তুলনায় সরবরাহ অনেক কম। তীব্র গ্যাস সঙ্কট নিরসনে জাতীয় গ্রিড থেকে সরবরাহ বৃদ্ধি করতে জ্বালানি উপদেষ্টা, প্রতিমন্ত্রী এবং পেট্রোবাংলার চেয়ারম্যানের প্রতি আহ্বান জানিয়েছে চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। বৃহস্পতিবার এক পত্রের মাধ্যমে চেম্বারের পক্ষ থেকে এ অনুরোধ জানানো হয়।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম তাঁর পত্রে বলেন, গত সপ্তাহে জাতীয় গ্রিড থেকে চট্টগ্রামে ২৯০ মিলিয়ন ঘনফুট সরবরাহ করা হলেও ৪ নবেম্বর সরবরাহ করা হয় মাত্র ২৩৫ মিলিয়ন ঘনফুট গ্যাস। ফলে আবাসিক ও শিল্পখাতের গ্রাহকরা চরম দুর্দশার শিকার হচ্ছেন। তিনি বলেন, চট্টগ্রাম মহানগরীর গ্যাসনির্ভর হাজার হাজার বাসা বাড়িতে গ্যাসের অভাবে রান্না করা যাচ্ছে না। রেস্তরাঁ এবং খাবারের দোকানগুলোতেও খাবার পাওয়া যাচ্ছে না। ফলে শিশু, বয়স্ক নারী-পুরুষ, ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসাধীন রোগীরা সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন। বিরাজমান গ্যাস সঙ্কটহেতু শিল্পখাতে উৎপাদন ব্যাহত হচ্ছে এবং বিদেশী ক্রেতাদের আদেশ মোতাবেক পণ্য রফতানি বাধাগ্রস্ত হচ্ছে। গ্যাসের অভাবে রাউজান তাপবিদ্যুত ও শিকলবাহা কেন্দ্রে বিদ্যুত উৎপাদন করা যাচ্ছে না। ফলে সার্বিক নাগরিক জীবনে এক অচলাবস্থার সৃষ্টি হয়েছে বলে উল্লেখ করেন মাহবুবুল আলম।

চিটাগাং চেম্বার জানায়, চট্টগ্রামে বছরের পর বছর চাহিদার তুলনায় প্রায় অর্ধেক গ্যাস সরবরাহের কারণে শিল্পায়ন বন্ধ রয়েছে। চলমান শিল্প-কারখানাগুলোর অবস্থাও নাজুক। রেশনিং-এর মাধ্যমে কেজিডিসিএল (কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড) কোন প্রকারে পরিস্থিতি সামাল দিয়ে আসছিল। এ অবস্থায় হঠাৎ করে গ্যাসের সরবরাহ অত্যধিক কমে যাওয়ায় উদ্ভূত পরিস্থিতিতে চট্টগ্রাম মহানগরের আবাসিক এবং শিল্পসহ সর্বক্ষেত্রে চরম অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

ইতোপূর্বে বিভিন্ন সময়ে এতদঞ্চলের গ্যাস সঙ্কটের বিষয়টি সুরাহাকল্পে যথাযথ কর্তৃপক্ষের বরাবরে বার বার পত্র দেয়ার পরও পরিস্থিতির আশানুরূপ অগ্রগতি হয়নি। দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু ও দ্বিতীয় বৃহত্তম মহানগরীর প্রায় ৫০ লক্ষেরও অধিক অধিবাসী এবং শিল্পোদ্যোক্তাদের নাজুক অবস্থা বিবেচনাপূর্বক জরুরী ভিত্তিতে জাতীয় গ্রিড হতে চট্টগ্রামে পর্যাপ্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের যথাযথ নির্দেশদানে উপদেষ্টা, প্রতিমন্ত্রী ও পেট্রোবাংলা চেয়ারম্যানের ব্যক্তিগত উদ্যোগ কামনা করা হয়েছে চিটাগাং চেম্বারের পক্ষ থেকে।