২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জয়ের লক্ষ্যে আজ তাজিকিস্তান যাচ্ছে বাংলাদেশ

জয়ের লক্ষ্যে আজ তাজিকিস্তান যাচ্ছে বাংলাদেশ
  • বিশ্বকাপ বাছাই ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ ‘প্রস্ততি ভালই হচ্ছে। আগামী ম্যাচটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভাল ফল যেন হয়, সেজন্য আপ্রাণ চেষ্ট করব। যদিও প্রতিপক্ষের মাটিতে খেলা, টাফ ক-িশনে খেলা, প্রতিপক্ষ দলকে সমীহ করে খেললেও তারপরও লক্ষ্য থাকবে জেতার।’ কথাগুলো ফ্যাবিও লোপেজের। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এই ইতালিয়ান কোচ বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কনফারেন্স রুমে বসে এমনটাই বলেন।

তাজিকিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের এ্যাওয়ে ম্যাচ (নিজেদের ষষ্ঠ ম্যাচ) খেলতে আজ (শুক্রবার) তাজিকিস্তান যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এ উপলক্ষে বৃহস্পতিবার বাফুফে ভবনের কনফারেন্স রুমে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ম্যানেজার, প্রধান প্রশিক্ষক ও অধিনায়কের উপস্থিতিতে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, জাতীয় ফুটবল দলের প্রধান প্রশিক্ষক ফ্যাবিও লোপেজ, বাফুফে সদস্য ও জাতীয় ফুটবল দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু, বাফুফে সদস্য ও জাতীয় ফুটবল দলের টিম লিডার ইকবাল হোসেন, বাফুফে সদস্য এবং পর্যবেক্ষক আজমল আহমেদ তপন, বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ও জাতীয় ফুটবল দলের অধিনায়ক মামুনুল ইসলাম। বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে এ পর্যন্ত ৫ ম্যাচ খেলেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। যার ৪ টিতেই হেরেছে তারা। সাফল্য বলতে একটি মাত্র ড্র। সেটি ঘরের মাটিতে, এই তাজিকিস্তানের বিপক্ষেই। এবার সেই তাজিকিস্তানই মামুনুলদের প্রতিপক্ষ। কোচ ফ্যাবিও লোপেজ জানালেন, ‘এর আগে তাদের সঙ্গে আমাদের ১-১ গোলের ড্র ছিল। তবে আমি এই ম্যাচে জয়ই প্রত্যাশা করছি।’

বিশ্বকাপ বাছাইয়ে কিছুদিন আগেই কিরগিজস্তানের সঙ্গে ম্যাচ খেলে এসেছেন মামুনুলরা। সে ম্যাচে ২-০ গোলে হেরেছিল ‘বেঙ্গল টাইগার্স’রা। প্রতিপক্ষ হিসেবে কিরগিজস্তানের সঙ্গে তাজিকিস্তানের তুলনা করা হলে কে এগিয়ে থাকবে? ‘আমি মনে করি কিরগিজস্তান, তাজিকিস্তান, অস্ট্রেলিয়া আমাদের জন্য একই ধরনের প্রতিপক্ষ। কিরগিজস্তানের সঙ্গে যে দলটি নিয়ে খেলেছি। তাজিকিস্তানের সঙ্গেও সেই দলটিকে নিয়েই খেলতে যাচ্ছি। গত কয়দিনের অনুুশীলনে ছেলেরা ভাল করেছে। ঘরের মাটিতে অনেক সময় প্রত্যাশার চাপটা বেশি থাকে। এখন আমরা তাদের মাঠে খেলতে যাচ্ছি। চাপটা তাদেরই বেশি। আশা করছি ভাল খেলাই উপহার দেবে ছেলেরা।’

কার্ড সমস্যার কারণে দলে নেই তপু বর্মণ। মাঠে তার বিকল্প নাসির প্রসঙ্গে লোপেজের মূল্যায়ন, ‘আশাকরি নাসির ভাল খেলবে।’

তাজিকিস্তানের ঠা-া আবহওয়া প্রসঙ্গে লোপেজ বলেন, ‘জানি ওখানে অনেক ঠা-া। তবে আমরা যেহেতু কদিন আগেই ওখানে যাব, কাজেই আশাকরি ওখানকার আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারবো।’ দেশ ছাড়ার আগে বৃহস্পতিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে জাতীয় দলকে দুই ভাগে বিভক্ত করে একটি প্রস্তুতি ম্যাচ খেলিয়েছেন লোপেজ। এশিয়া জোনের ‘বি’ গ্রুপে নিজেদের আট ম্যাচের মধ্যে পাঁচটিই খেলে ফেলেছে ‘বেঙ্গল টাইগার্স’রা। এর মধ্যে হেরেছে চারটিতেই (অস্ট্রেলিয়ার কাছে ৫-০, জর্দানের কাছে ৪-০ এবং কিরগিজস্তানের কাছে ৩-১ এবং ২-০ গোলে), ড্র করেছে একটিতে (তাজিকিস্তানের সঙ্গে ১-১)। বোঝাই যাচ্ছে, পরীক্ষা যেটুকু হয়েছে মোটেও ভাল হয়নি। তবে এখনও যতটুকু বাকি আছে সেগুলোতে যদি মোটামুটি ভাল রেজাল্ট করা যায়, তাহলে মূলপর্বে যেতে না পারলেও একটা সম্মানজনক পর্যায়ে যেতে পারবে ফ্যাবিও লোপেজের শিষ্যরা। তাদের পরবর্তী পরীক্ষা আগামী ১২ নবেম্বর তাজিকিস্তানের বিরুদ্ধে (এ্যাওয়ে ম্যাচ, দুশানবের পামির স্টেডিয়ামে)। এ লক্ষ্যে বাফুফের আর্টিফিসিয়াল টার্ফে জোর অনুশীলন চালিয়ে যাচ্ছে মামুনুল বাহিনী। মঙ্গলবার ২৩ জনের চূড়ান্ত দল ঘোষিত হয়েছে। নিজের দ্বিতীয় ‘পরীক্ষা’ নিয়ে মামুনুলদের মাঠে নামাবেন বাংলাদেশ দলের ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজ। চোট আর হলুদ কার্ডের সমস্যা ছিল দলের বেশ কজনের। যে কারণে দল ছোট করতে খুব একটা ঝামেলা পোহাতে হয়নি লোপেজকে। ইনজুরির কারণে দলে নেই লেফটব্যাক আতিকুর রহমান মিশু। এছাড়া জ্বরের কারণে স্টপারব্যাক রেজাউল করিম রেজা, জন্ডিসের কারণে উইঙ্গার জুয়েল রানা, দুটি কার্ড সমস্যার কারণে মিডফিল্ডার মোনায়েম খান রাজু ও ডিফেন্ডার তপু বর্মণও দলে নেই। পারফর্মেন্সের বিচারে বাদ পড়েছেন লেফটব্যাক নুরুল ফয়সাল ও গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল। মূলত কিরগিজস্তানের বিপক্ষে বাংলাদেশের যে জাতীয় দলটি খেলেছিল সেই দলটিকেই ধরে রেখেছেন লোপেজ। ২৩ জনের দলে নতুন মুখ স্টপারব্যাক কেষ্ট ও নাসির উদ্দিন, গোলরক্ষক আশরাফুল রানা। দলে একেবারেই নতুন মুখ মোহামেডানের মিডফিল্ডার মাসুক মিয়া জনি ।

তাজিকিস্তানের বিপক্ষে ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে রক্ষণাত্মক খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এমনটাই জানা গেছে জাতীয় দলের ফুটবলারদের কাছ থেকে। তবে বাফুফের আর্টিফিসিয়াল টার্ফে অনুশীলনে রক্ষণভাগে বাড়তি নজর দিলেও দলের ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজ জানিয়েছেন- শুধু রক্ষণ নয়, বরং সব বিভাগেই কাজ করছেন তিনি। বাংলাদেশ দল ॥ শহীদুল, লিটন, আশরাফ, নাসির, নাসিরুল, ইয়াসিন, ইয়ামিন, রায়হান, কেষ্ট, ওয়ালী, মামুনুল, জামাল, হেমন্ত, জনি, শাহেদুল, ইমন, রনি, সোহেল রানা, কোমল, সজীব, ফয়সাল মাহমুদ, জীবন ও তকলিস।