১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশে ধূমপায়ীর সংখ্যা বৃদ্ধিতে স্বাস্থ্যমন্ত্রীর উদ্বেগ

স্টাফ রিপোর্টার ॥ দেশে ধূমপায়ীর সংখ্যা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, দেশে পুরুষের পাশাপাশি নারী ধূমপায়ীর সংখ্যাও দিন দিন বাড়ছে। প্রতিবছর দেশে ১৪ দশমিক ৬ শতাংশ পুরুষ ও ৫ দশমিক ৭ শতাংশ নারী তামাক ব্যবহারের কারণে মারা যান। প্রায় ৪৫ শতাংশ পুরুষ ও ২ শতাংশ নারী ধূমপান করেন। ৩ শতাংশ ছেলে ও ১ শতাংশ মেয়ে ধূমপানে আসক্ত। এছাড়া পুরুষের মতো নারীও বিভিন্ন তামাকদ্রব্য নিয়ে থাকেন।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ব্রেইন মিডিয়া ক্যাম্পেন’র উদ্বোধন করা হয়। এই অনুষ্ঠানের আগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ উদ্বেগ প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী। ব্রেইন মিডিয়া ক্যাম্পেন’র সহযোগিতায় থাকবে ওয়ার্ল্ড লং ফাউন্ডেশন। এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহেদ মালিক, মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলামসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে জনসচেতনতা বাড়াতে সরকার পঞ্চমবারের মতো জাতীয় মিডিয়া ক্যাম্পেনের উদ্যোগ নিয়েছে। দেশের সকল রেস্তরাঁ ও যানবাহন শতভাগ ধূমপানমুক্ত করতে রেস্তরাঁসহ যানবাহন মালিক সমিতিকে নিয়ে কাজ চলছে। এ সকল উদ্যোগ ও কর্মকা- বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণে সাফল্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর জনসচেতনতা বাড়াতে এবং মানুষের আচরণে পরিবর্তন আনতে এ ক্যাম্পেনের কোন বিকল্প নেই।

মোহাম্মদ নাসিম বলেন, জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে সরকার ২০১৩ সালে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে এবং ২০১৫ সালে তামাক নিয়ন্ত্রণ আইনের বিধিমালা প্রকাশ করে। ২০১৬ সালের মার্চ থেকে সকল তামাকজাত দ্রব্যের প্যাকেটের উভয় পাশে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীও থাকবে।