২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরকারের ভূমিকায় যুক্তরাষ্ট্রের সন্তোষ

  • আইনশৃঙ্খলা

কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে সরকারের ভূমিকায় যুক্তরাষ্ট্র সন্তোষ প্রকাশ করেছে। এছাড়া বিদেশী নাগরিক, ব্লগার, লেখক ও প্রকাশক হত্যায় বাংলাদেশ সরকারকে তথ্য দিয়ে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। সহিংসতা ও চরমপন্থা মোকাবেলায়ও দেশটি বাংলাদেশকে সব ধরনের সহায়তা দেবে। ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মুখ্য উপসহকারী মন্ত্রী উইলিয়াম টড এ তথ্য জানান।

তিনদিনের সফরে বুধবার ঢাকা এসেছেন মার্কিন উপসহকারী মন্ত্রী উইলিয়াম টড। বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করেন। প্রায় দুই ঘণ্টা বৈঠকের পর যৌথ ব্রিফিং করেন তারা। এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন্স মার্শা ব্লুম বার্নিকাটও উপস্থিত ছিলেন। ব্রিফিংয়ে উইলিয়াম টড সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া পুলিশ প্রকাশকসহ অন্যান্য হত্যাকা-ের ঘটনায় গভীর শোক প্রকাশ করেন। এ সময় যুক্তরাষ্ট্রের উপসহকারী মন্ত্রী বলেন, বাংলাদেশে সম্প্রতি যে হত্যাকা-ের ঘটনা ঘটছে, তাতে আমরা শোকাহত। তবে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে সরকার যে ভূমিকা নিয়েছে, তাতে আমরা সন্তোষ প্রকাশ করছি। বৈঠক সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

বৈঠকের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, মার্কিন উপসহকারী মন্ত্রী উইলিয়াম টড আইনশৃঙ্খলা পরিস্থিতিতে নিয়ে প্রকাশ করেছেন। বৈঠকের বিষয়ে উইলিয়াম টড আপনাদের সামনে যা বলেছেন, তার বাইরে আমার অন্য কোন বক্তব্য নেই।

মার্কিন যুক্তরাষ্ট্র যদি সন্তোষ প্রকাশ করেই থাকে, তাহলে তারা কেন বাংলাদেশ সফরের ওপর থেকে ভ্রমণ সতর্কতা প্রত্যাহার করছে না- এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটি মার্কিন নীতি। তারা তাদের নাগরিকদের নিরাপত্তার জন্য যে পদক্ষেপ নেয়া প্রয়োজন, সেটাই নিয়েছে। তবে সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছে বলেও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সম্প্রতি বিদেশী নাগরিক, লেখক-প্রকাশক-ব্লগার খুনের মতো ঘটনায় বাংলাদেশকে তথ্য দিয়ে সহায়তা করবে বলেও জানিয়েছে যুক্তরাষ্ট্র।