১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবির ঘ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত, জালিয়াতির চেষ্টায় আটক ৪

ঢাবির ঘ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত, জালিয়াতির চেষ্টায় আটক ৪

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ বাইরের বিভিন্ন কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হয়। ১২০ নম্বরের একঘণ্টার এমসিকিউ পরীক্ষা সকাল ১১টা পর্যন্ত চলে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৫২টি ও ক্যাম্পাসের বাইরে ৩৫টি স্কুল-কলেজসহ মোট ৮৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ঘ ইউনিটে ৯০ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। এই ইউনিটের অধীনে বিভিন্ন বিভাগে ১ হাজার ৪৬৫ জন শিক্ষার্থী স্নাতক শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন।

পরীক্ষা সুষ্ঠু হয়েছে দাবি করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী জনকন্ঠকে জানান, পরীক্ষার আগেরদিন বৃহস্পতিবার রাতে দুইজনকে এবং পরীক্ষা চলাকালীন সময়ে দুইজনসহ মোট চারজনকে জালিয়াতির চেষ্টার অভিযোগে আটক করা হয়।

আটক চারজন হলেন- বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ছাত্র মিল্টন ও পাভেল নামের একজন, যাকে বহিরাগত হিসেবে সন্দেহ করা হচ্ছে।

প্রক্টর বলেন, ওই দুইজন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র দেওয়ার কথা বলে বৃহস্পতিবার রাতে পরীক্ষার্থীদের সঙ্গে চুক্তি করছিল। বিষয়টি জানতে পেরে ক্যাম্পাস থেকে তাদের আটক করা হয়। আটক দুই জনকে জিজ্ঞাসাবাদের জন্য গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।

বাকি দুইজন সম্পর্কে তিনি আরো বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে মোবাইল ফোনের মাধ্যমে জালিয়াতির অভিযোগে রাজধানীর শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার হল থেকে আব্দুস সালাম ও মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জুবায়দুল ইসলাম নামে দুই ভর্তিচ্ছু পরীক্ষার্থীকে আটক করা হয়।

গত কয়েক বছর ধরে পরীক্ষার হলে জালিয়াতি ও প্রশ্নফাঁসের অভিযোগের কারণে এবারও পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন এবং বাইরে যোগাযোগ করা যায় এমন যে কোনো ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ। যে কোনো অনিয়মের তাৎক্ষণিক শাস্তির জন্য ভ্রাম্যমাণ আদালতও কাজ করছে।