১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুক্তিযোদ্ধাদের বিচার চেয়ে এ্যামনেস্টি ধৃষ্টতার সীমা ছাড়িয়ে গেছে ॥ তুরিন আফরোজ

স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযোদ্ধাদের বিচার চেয়ে অবমাননাকর মন্তব্যের মধ্য দিয়ে এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ধৃষ্টতার সীমা ছাড়িয়ে গেছে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) প্রসিকিউটর ও সেক্টর কমান্ডারস ফোরামের সদস্য ব্যারিস্টার তুরিন আফরোজ। শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধী বিচার নিয়ে এ্যামনেস্টির উদ্দেশ্যমূলক প্রচারের বিরুদ্ধে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। সম্মেলনের আয়োজন করে সেক্টর কমান্ডারস্ ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১।

এ সময় তুরিন আফরোজ বলেন, মুক্তিযোদ্ধাদের বিচার চেয়ে এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের ধৃষ্টতার সীমা ছাড়িয়ে গেছে। ’৭১ সালে মুক্তিযোদ্ধারা আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠায় জীবন বাজি রেখে যুদ্ধ করেছেন। এটি তাদের একটি স্বীকৃত অধিকার। এজন্য তাদের কি অপরাধ, তা কিন্তু বোধগম্য নয়। তারা বিভ্রান্তিমূলক এ বক্তব্য দিয়ে যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে আন্তর্জাতিক মহলকে প্রভাবিত করার চেষ্টা করছে। এটি একটি জঘন্য অপচেষ্টা।

এ্যামনেস্টির একপেশে ও একচোখা মানবাধিকার চর্চার কথা উল্লেখ করে তিনি বলেন, এ্যামনেস্টি একপেশে ও একচোখা মানবাধিকার চর্চা করছে। তারা কেবল যুদ্ধাপরাধীদের মানুষ মনে করে। কিন্তু ৩০ লাখ শহীদ, চার থেকে পাঁচ লাখ বীরাঙ্গণাকে মানুষ বলে মনে করে না। এক কোটি উদ্বাস্তু যারা সে সময় ঘর ছাড়তে বাধ্য হয়েছিল, তাদের মানুষ বলে মনে করে না। যদি মনে করত সেসব বিষয়ে তাদের কেন কোন বিবৃতি নেই। এসব সম্পর্কে তাদের কোন জোরাল বক্তব্যও দেখতে পাওয়া যায় না।