২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীন ও তাইওয়ান ঐতিহাসিক শীর্ষ বৈঠক

আজ শনিবার সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠকে বসছেন চীন ও তাইওয়ানের শীর্ষ নেতৃত্ব। তাইওয়ানে নির্বাচনের আগে এই বৈঠককে দেখা হচ্ছে দুদেশের সম্পর্ক উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে। খবর এএফপি ও সিডনি মনিং হেরান্ডের।

চীন ও তাইওয়ানের শীর্ষ পর্যায়ে শনিবারের বৈঠককে সম্পর্ক স্বাভাবিককরণের প্রথম পদক্ষেপ হিসেবে দেখছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইং জু। ১৯৪৯ সালের গৃহযুদ্ধ চীন থেকে তাইওয়ানকে বিচ্ছিন্ন করে। দুদেশের নেতৃবৃন্দ এরপর আর আলোচনার বৈঠকে মুখোমুখি হননি। মা ইং জু ২০০৮ সালে তাইওয়ানের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে উভয়পক্ষের মধ্যে সম্পর্ক উষ্ণ হতে শুরু করে। এরই ধারাবাহিকতায় বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। জু বলেন, বৈঠকটির মাধ্যমে শত্রুতা কমবে, যোগাযোগ সম্প্রসারিত হবে এবং সম্পর্ক গভীর হবে। এদিকে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বৈঠককে মাইল ফলক হিসেবে উল্লেখ করে বলছে, উভয়পক্ষ এখন থেকে নিয়মিতভাবে মতবিনিময় করবে।

তবে নির্বাচনের আগে চীনের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসাকে কেন্দ্র করে নিজ দেশে সমালোচনার মুখে পড়েছেন জু। বিরোধীরা প্রশ্ন তুলেছে, নির্বাচনকে প্রভাবিত করাই এ বৈঠকের উদ্দেশ্য কি না। জু এ নিয়ে বৃহস্পতিবার দীর্ঘ সংবাদ সম্মেলন করেছেন। তিনি এ সময় প্রায় ৫০টির মতো প্রশ্নের উত্তর দেন। সাংবাদিকরা প্রশ্ন করেন, ব্যক্তিগত ইমেজ কাজে লাগিয়ে নিজের কুয়োমিংটনকে নির্বাচনে পুনরায় জিতিয়ে আনাই কি এই বৈঠকের উদ্দেশ্য। তাইওয়ানে নির্বাচনের ১০ সপ্তাহ বাকি রয়েছে।