১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাশিয়ায় বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ বাড়ছে

কূটনৈতিক রিপোর্টার ॥ রাশিয়ায় বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ বাড়ছে। প্রায় দুই হাজার বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ দিচ্ছে রাশিয়া। সেখানে বিজ্ঞান, কলা ও বাণিজ্য শাখায় শিক্ষার্থীরা পড়তে পারছেন। এ ছাড়া বাংলাদেশী শিক্ষার্থীদের রাশিয়া সরকার স্কলারশিপও দিচ্ছে।

সূত্র জানায়, বিভিন্ন বিষয়ের পাশাপাশি পরমাণু শক্তি বিষয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিচ্ছে রাশিয়া। পরমাণু শক্তি নিয়ে বর্তমান বিশ্বে যে কয়েকটি দেশে পড়াশোনার সুযোগ রয়েছে, তার মধ্যে রাশিয়া অন্যতম। গত বছর থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা রাশিয়ায় পরমাণু শক্তি বিষয়ে পড়াশোনার সুযোগ পাচ্ছেন। রাশিয়ার মস্কোয় বিখ্যাত মেফি ইউনিভার্সিটিতে চলতি বছর বাংলাদেশী শিক্ষার্থীরা পরমাণু শক্তি বিষয়ে শিক্ষালাভ করছেন। গত বছর রাশিয়া বাংলাদেশী দশ জন শিক্ষার্থীকে পরমাণু শক্তির বিষয়ে বৃত্তি দেয়। এ বছর বাংলাদেশের পনের জন শিক্ষার্থী পরমাণু বিষয়ে পড়ার সুযোগ পাচ্ছেন।

ঢাকার রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র সূত্র জানায়, চলতি বছর রাশিয়া সরকার সেদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য বিভিন্ন বিষয়ে ৬৫টি স্কলারশিপ ঘোষণা করেছে। এই ৬৫টি স্কলারশিপের মধ্যে বিজ্ঞান, কলা ও মানবিক বিষয় রয়েছে। বাংলাদেশে এখন পরমাণু শক্তির ব্যবহার হচ্ছে। সে কারণে পরমাণু শক্তির বিষয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিতে চায় রাশিয়া। তাই গত বছরের চেয়ে এ বছর স্কলারশিপের আওতায় পরমাণু শিক্ষা বিষয়ে আরও পাঁচটি আসন বেড়েছে।

এ বিষয়ে জানতে চাইলে রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের শিক্ষা বিভাগের প্রধান বজলুল হাসান সৈয়দ জনকণ্ঠকে বলেন, রাশিয়ায় বাংলাদেশের শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ বাড়ছে। দুই দেশের সরকারের মধ্যে শিক্ষা চুক্তি অনুযায়ী রাশিয়া বাংলাদেশী শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়ে থাকে। এ ছাড়া ব্যক্তিগতভাবেও শিক্ষার্থীরা রাশিয়ায় পড়তে পারেন। রাশিয়ার পড়াশোনার খরচ অন্যান্য দেশের তুলনায় অনেক কম বলেও তিনি জানান।