২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ময়নামতি ওয়ার সিমেট্রিতে ১০ দেশের শ্রদ্ধাঞ্জলি

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ৬ নবেম্বর ॥ কড়া নিরাপত্তার মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের স্মরণে কুমিল্লার সেনানিবাস সংলগ্ন ময়নামতি কমনওয়েল্থ যুদ্ধ সমাধিতে (ওয়ার সিমেট্রি) শ্রদ্ধা জানালেন ১০ দেশের রাষ্ট্রদূত। শুক্রবার বৃটিশ হাই কমিশনার রবার্ট গিবসের নেতৃত্বে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, ভারত, ফ্রান্স ও নেদারল্যান্ডসহ কমনওয়েলথভুক্ত ওইসব দেশের হাই কমিশনার ও প্রতিনিধি এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

হাই কমিশনার ও প্রতিনিধিগণ ময়নামতির যুদ্ধ সমাধির পশ্চিম পাশে অবস্থিত হলিক্রস পাদদেশে পুষ্পাঞ্জলি দিয়ে নিহত সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। বাংলাদেশের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা সেনানিবাসের জিওসি ও ৩৩ পদাতিক ডিভিশনের কমান্ডিং অফিসার মেজর জেনারেল এনায়েত উল্লাহ পিএসসি।

১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৮ সৈনিককে ময়নামতির এ যুদ্ধ সমাধিতে সমাহিত করা হয়। ১৯৬২ সালে একজনের দেহাবশেষসহ সমাধির মাটি তার স্বজনরা যুক্তরাষ্ট্রে নিয়ে গেলে এখানে সমাধির সংখ্যা দাঁড়ায় ৭৩৭। ময়নামতি সমাধি ক্ষেত্রে মুসলিম ধর্মের ১৭২, বৌদ্ধ ধর্মের ২৪, হিন্দু ধর্মের দুই এবং খ্রিস্টান ধর্মের ৫৩৯ জনের সমাধি রয়েছে। কমনওয়েলথ গ্রেভ ইয়ার্ড কমিশন এ সমাধির রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া