১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘২০৫০ সালে বিশ্ব অর্থনীতিতে ভালো অবস্থানে থাকবে বাংলাদেশ’

অনলাইন রিপোর্টার ॥ পরিকল্পনামন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল বলেছেন, ২০৫০ সালে বিশ্ব অর্থনীতিতে ভালো অবস্থানে থাকবে বাংলাদেশ। বিশ্ববিখ্যাত রেটিংস প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউস কুপারস (পিডব্লিউসি) পরিসংখ্যান তুলে ধরে তিনি এ কথা বলেন। শনিবার ঢাকা কমার্স কলেজের ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত রজত জয়ন্তীতে প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন তিনি।

জ্যাক পারকিনসন ও জাস্ট ফাল্যান্ডের লেখা ‘বাংলাদেশ: দ্যা টেস্ট কেস’ বইয়ের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এই দুই অর্থনীতিবিদ ব্যঙ্গ করে বলেছিল, যদি বাংলাদেশ অর্থনৈতিকভাবে উন্নতি লাভ করে তবে পৃথিবীর সব দেশই উন্নতি করবে। বাঙ্গালি আজ দেখিয়ে দিয়েছে তাদের ধারণা কতটা ভুল ছিল। বিশ্ববিখ্যাত রেটিংস প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউস কুপারস (পিডব্লিউসি) বলছে, ২০৫০ সালে বিশ্ব অর্থনীতিতে ২৩তম হবে বাংলাদেশের।

তিনি বলেন, ৪০ বছর আগে দেশের মোট জনগোষ্ঠীর মাত্র ১৭ শতাংশ অক্ষরজ্ঞান সম্পন্ন ছিল; তা আজ বেড়ে ৬৭ শতাংশে দাঁড়িয়েছে। আমি দৃঢ়তার সঙ্গে বলছি, আগামী ১০ বছর পর দেশে কোনো কৃষক, ট্যাক্সি-ড্রাইভারসহ কাউকেই নিরক্ষর খুঁজে পাবেন না।

মুস্তফা কামাল বলেন, শিক্ষাক্ষেত্রে আমাদের প্রাথমিক লক্ষ্য ছিল, সবাইকে বিদ্যালয়ে নিয়ে আসা। এ কাজটি আমরা সফলভাবে করেছি। এখন আমাদের চ্যালেঞ্জ হল, ঝরে পড়া শিক্ষার্থী রোধ এবং শিক্ষার মান বাড়ানো। বর্তমান সরকার সবাইকে সঙ্গে নিয়ে এই কাজগুলো করে যাচ্ছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমি এটা বিশ্বাস করি, যে কাজ আমরা করতে পারিনি, সে কাজ আগামী প্রজন্ম করে দেখাবে। নতুন প্রজন্মকে সবসময় নিজের সক্ষমতার উপর বিশ্বাস রাখতে হবে। মনে রাখতে হবে পরাজয় ক্ষণস্থায়ী। একবার বিজয়ী হলে শত পরাজয়ের গ্লানি শেষ হয়ে যায়। মনে রাখতে হবে জ্ঞান ও সততা দিয়েই বিজয় আসে।

ঢাকা কমার্স কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিকের সভাপতিত্ব সভায় আরও উপস্থিত ছিলেন অধ্যক্ষ প্রফেসর মো. আবু সাইদ, সাবেক সচিব এ.এফ.এম. সারওয়ার কামাল, কলেজের প্রতিষ্টাতা প্রফেসর কাজী মো. নুরুল ইসলাম ফারুকী প্রমুখ।