২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লিবিয়া ও ইয়েমেনেও সামরিক হস্তক্ষেপের হুঁশিয়ারি পুতিনের

রুশ স্বার্থরক্ষায় অরাজক লিবিয়া ও যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সামরিক হস্তক্ষেপের বিষয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি বলেছেন, বিদেশে যে কোন রাষ্ট্রে বসবাসরত রুশ নাগরিকদের নিরাপত্তার বিষয়টিকে তিনি অগ্রাধিকার দিচ্ছেন। খবর ডেইলি এক্সপ্রেস অনলাইনের।

পুতিন মস্কোর পঞ্চম ওয়ার্লড কংগ্রেস অব কমপেট্রিয়টসে বলেন, বিভিন্ন কারণে যারা রাশিয়ায় অবস্থান করছেন না তাদের নিশ্চয়তা দিচ্ছি যে, আমরা সব সময় আপনাদের স্বার্থরক্ষা করব। উপরন্তু যারা লিবিয়া, সিরিয়া ও ইয়েমেনের মতো দেশে দুর্ভোগ ও সঙ্কটাপন্ন পরিস্থিতিতে রয়েছে তাদের নিরাপত্তা প্রদান আমাদের অগ্রাধিকারের মধ্যে রয়েছে। ইয়েমেনে মার্চে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর দেশটিতে মানবিক সাহায্য সরবরাহ করে আসছে রাশিয়া। এ আরব রাষ্ট্রে সৌদি সমর্থিত বিচ্ছিন্নতাবাদী ও দক্ষিণাঞ্চলভিত্তিক আবদ রাব্বু মনসুরের সরকারের প্রতি অনুগত বাহিনীর মধ্যে এবং ইরান সমর্থিত হুতি বাহিনী ও সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহের অনুগত সেনাদের মধ্যে সংঘাত চলছে। সিরিয়ায় সংঘাতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান সমর্থক হিসেবে ইরানের সঙ্গে জোট বেঁধেছে রাশিয়া।

ওয়াশিংটনে হোটেলে পুতিনের সহযোগীর লাশ উদ্ধার

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ঘনিষ্ঠ সাবেক এক মন্ত্রী মারা গেছেন। রাশিয়ার সাবেক তথ্যমন্ত্রী মিখাইল লেসিনের (৫৭) লাশ বৃহস্পতিবার রাতে ওয়াশিংটন ডিসির হোটেল ডুপন্টে পাওয়া গেছে।

তিনি গণমাধ্যম সংস্থা গ্যাজপ্রম-মিডিয়া হাউসেরও প্রধান ছিলেন। খবর এএফপি ও বিবিসির।

মিখাইল লেসিনের পরিবার জানিয়েছে, হার্টএ্যাটাকে তার (লেসিনের) মৃত্যু হয়েছে। লেসিন স্ত্রী ছাড়াও এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন বলে জানিয়েছে রিয়া-নভস্তি। যুক্তরাষ্ট্রের পুলিশ সাবেক রুশ মন্ত্রীর মৃত্যুর কারণ উদ্ঘাটনে তদন্ত শুরু করেছে। রাশিয়ার গণমাধ্যম জগত ও ক্ষমতাবলয়ের অন্যতম প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিচিত লেসিন মন্ত্রী থাকার পাশাপাশি ২০০৪-২০০৯ পর্যন্ত পুতিনের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা ছিলেন।