১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ম্যানসিটির শীর্ষস্থান ধরে রাখার লড়াই

  • আর্সেনাল স্বাগত জানাবে টটেনহ্যামকে, লিভারপুলের প্রতিপক্ষ ক্রিস্টাল প্যালেস

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের শীর্ষে অবস্থান করছে ম্যানচেস্টার সিটি। চলতি মৌসুমের প্রথম ১১ ম্যাচ থেকে ২৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে ম্যানুয়েল পেলেগ্রিনির দল। সমান সংখ্যক ম্যাচে পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকার কারণে সিটির পরে অবস্থান আর্সেনালের। লীগের শীর্ষে থাকা দুই দলই মাঠে নামছে আজ। ম্যানসিটিকে স্বাগত জানাবে এ্যাস্টন ভিল্লা। আর আর্সেনাল আতিথ্য দিবে শক্তিশালী টটেনহ্যাম হটস্পারকে। অন্যদিকে দারুণভাবে শুরু করা জার্গেন ক্লপের দল মুখোমুখি হবে ক্রিস্টাল প্যালেসের। এই ম্যাচেও জয়ের বিকল্প কোন ভাবছেন না ব্রেন্ডর রজার্সের উত্তরসূরি জার্গেন ক্লপ।

২০১৩-১৪ মৌসুমে দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিয়েই চ্যাম্পিয়ন হয় ম্যানচেস্টার সিটি। কিন্তু গত মৌসুমে তাদের হটিয়ে লীগ শিরোপা ছিনিয়ে নেয় জোশে মরিনহোর দল। তবে এবার শুরু থেকেই নিজেদের সেরাটা দিয়ে খেলছে ম্যানুয়েল পেলেগ্রিনির শিষ্যরা। লক্ষ্য তাদের একটাই ব্লুজদের কাছে হারানো শিরোপা পুনরুদ্ধার করা। তাই আজ এ্যাস্টন ভিল্লার বিপক্ষে ম্যাচে জয়ের বিকল্প ভাবছে না। ম্যানসিটি যেমন শীর্ষে তেমনি সবার শেষে অবস্থান এ্যাস্টন ভিল্লার। কিন্তু তারপরও প্রতিপক্ষকে হালকাভাবে নিচ্ছেন না ম্যানুয়েল পেলেগ্রিনি। এ বিষয়ে ম্যাচের আগের সংবাদ সম্মেলনে সাবেক মালাগার এই অভিজ্ঞ কোচ বলেন, ‘আমি আসলে বুঝতে পারছি না যে কে বলল এই ম্যাচটা সহজ হবে। আমার জন্য প্রিমিয়ার লীগে কোন ম্যাচই সহজ নয়। বিশেষ করে এ্যাস্টন ভিল্লা তো লীগের শক্তিশালী দল হিসেবেই বিবেচিত।’ প্রিমিয়ার লীগে এবার বেশ ভাল খেলছে আর্সেনালও। এখন পর্যন্ত টানা দশ ম্যাচে অপরাজিত তারা। কিন্তু বুধবার উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখের কাছে বিধ্বস্ত হয় তারা। প্রতিপক্ষের মাঠ থেকে ৫-১ গোলের লজ্জাজনক পরাজয় নিয়ে ফিরে তারা। তবে টটেনহ্যামের বিপক্ষে ম্যাচে সেই হতাশা ভুলতে চায় গানাররা। এ বিষয়ে আর্সেনালের অভিজ্ঞ কোচ আর্সেন ওয়েঙ্গার বলেন, ‘বুধবার রাতের ফলাফলটা খুবই হতাশার। কিন্তু এর আগে প্রিমিয়ার লীগে আমাদের পারফর্মেন্স খুবই ভাল। তাই লীগের পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখব আমরা। আমার দৃঢ় বিশ্বাস প্রিমিয়ার লীগে আমরা বেশ শক্তিশালী দল আর সেই আত্মবিশ্বাস নিয়েই টটেনহামের বিপক্ষে খেলতে নামব আমরা।’ এদিকে ২১ দিনের মধ্যেই সপ্তম ম্যাচ খেলতে নামছেন জার্গেন ক্লপের লিভারপুল। সাবেক বরুশিয়া ডর্টমুন্ডের এই অভিজ্ঞ কোচের প্রথম ছয় ম্যাচের ফলাফল তিনটিতে ড্র আর তিনটিতে জয়। এবার ক্রিস্টাল প্যালেসের বিপক্ষেও সাফল্য দেখছেন তিনি। আর এটা মূলত খেলোয়াড়দের পারফর্মেন্সই দেখাচ্ছে বলে মন্তব্য করেছেন ক্লপ। এ বিষয়ে তিনি বলেন, ‘খেলোয়াড় খুবই ভাল খেলছে আর সেখান থেকেই তারা আত্মবিশ্বাস খুঁজে পাচ্ছে। যা ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচেও কাজে লাগাবে তারা।’

অন্যদিকে দুঃসময় পার করছে জোশে মরিনহো। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ইংলিশ ফুটবল সংস্থা ফুটবল এ্যাসোসিয়েশনের (এফএ) দ্বারা এক ম্যাচের স্টেডিয়াম নিষেধাজ্ঞাও পেয়েছেন তিনি। এটা অবশ্য এখন পুরনো। তবে এমন শাস্তির পর ভবিষ্যতে নিজেকে পুরোপুরি বদলাতে চান প্রায়ই বিতর্কের জন্ম দেয়া চেলসির এ কোচ। ইংলিশ প্রিমিয়ার লীগে চেলসির সর্বশেষ ম্যাচে ওয়েস্ট হ্যামের বিপক্ষে রেফারির সঙ্গে বাজে ব্যবহারের অভিযোগ ওঠে মরিনহোর ওপর। ড্রেসিং রুমে রেফারির সঙ্গে খারাপ আচরণ উল্লেখ করে এফএ তাকে এক ম্যাচের স্টেডিয়াম নিষেধাজ্ঞা দেয়। এর ফলে শনিবার স্টোক সিটির বিপক্ষে ম্যাচে থাকতে পারেননি ‘স্পেশাল ওয়ান’ খ্যাত এ পর্তুগীজ। এফএ ওয়েস্ট হ্যামের বিপক্ষের ম্যাচে রেফারি জোন মোসের রিপোর্ট প্রকাশ করে। যেখান বলা হয়, মরিনহো তাকে চিৎকার করে গালিগালাজ করেন। এদিকে মনিরহোকে পরবর্তীতে তার শাস্তি সম্পর্কে জিজ্ঞেস করা হলে সাবেক রিয়াল মাদ্রিদ কোচ বলেন, ‘আমি এরআগে মাঠে বেঞ্চ থেকে নিষেধাজ্ঞা পেয়েছিলাম। তবে এবার স্টেডিয়াম থেকে বহিষ্কার যেটি আমাকে কাজ থেকে পুরোপুরি বিরত রাখবে। এই ব্যাপারটি আমার পরিবর্তন ঘটাবে। সবকিছুর পরিবর্তন হবে।