২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাওলানা মাহমুদ মাদানী আজ সিলেটে আসছেন

স্টাফ রিপোর্টার ॥ আজ বাংলাদেশ সফরে আসছেন ভারতের জমিয়তে ওলামায়ে হিন্দের সেক্রেটারি জেনারেল ইসলামী চিন্তাবিদ মাওলানা মাহমুদ মাদানী। ভারতের এ ইসলামী চিন্তাবিদ ও নেতা বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অবদানের স্বীকৃতির জন্য সম্মাননাপ্রাপ্ত প্রয়াত মাওলানা আসাদ মাদানীর ছেলে। বিশ^শান্তি ও কল্যাণ কামনায় আয়োজিত বিভিন্ন ইসলামী অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে আসছেন মাহমুদ মাদানী।

এ মাদানী পরিবার ভারতে কংগ্রেসপন্থী-গান্ধীপন্থী হিসেবে পরিচিত। আজ মাওলানা মাহমুদ মাদানী সিলেটে আসবেন বলে জানিয়েছেন বাংলাদেশে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও ঐতিহাসিক শোলাকিয়া ঈদগায়ের ইমাম খতিব আল্লামা ফরিদ উদ্দীন মাসঊদের প্রেস- সেক্রেটারি মাওলানা মাসউদুল কাদির। বাংলাদেশ জমিয়তে ওলামা‘র ঢাকা মহানগরের সেক্রেটারি জেনারেল সদরুদ্দিন মাকনূনও বিষয়টি নিশ্চিত করে বলেছেন, সকাল সাড়ে ১০টায় আখাউড়া স্থলবন্দর হয়ে মাওলানা মাহমুদ মাদানী সিলেটে আসবেন। সিলেটে তার পূর্ব ঘোষিত সকল কর্মসূচী নির্ধারিতই আছে। তবে আল্লামা ফরিদ উদ্দীন মাসঊদ সাহেব অসুস্থ থাকায় ঢাকার কর্মসূচিগুলো নিয়ে অনিশ্চয়তা আছে। জানা গেছে, সফরকালে মাওলানা মাদানী রাজধানীতে কয়েকটি মাদ্রাসা, ইসলামী সংগঠন, সিলেটের কয়েকটি ওয়াজ-মাহফিলে অংশ নেবেন। সাইয়্যিদ মাহমুদ মাদানি সিলেট যাওয়ার পথে শায়েস্তাগঞ্জ মাদ্রাসায়ে নূরে মদীনা, মৌলভীবাজার জামিআ লুৎফিয়া বরুনায় আলোচনা করবেন। ওইদিনই সন্ধ্যায় সিলেট শাহী ঈদগা ময়দানে স্থানীয় ইকরা বাংলাদেশ আয়োজিত মহাসম্মেলনে প্রধান অতিথি হিসেবে আলোচনা করার কথা রয়েছে। ওই সম্মেলনে শোলাকিয়া ঈদগাহের খতিব আল্লামা ফরিদ উদ্দীন মাসঊদের উপস্থিত থাকার কথা। মাওলানা মাদানী ৯ ও ১০ নবেম্বর সুনামগঞ্জ, কানাইঘাটসহ সিলেট জেলার বেশকটি সম্মেলনে যোগদান করতে পারেন। ১১ নবেম্বর রাজধানীর নিকুঞ্জ মাদ্রাসা উসমান, মিরপুরের জামেউল উলুমে আলোচনায় অংশ নেবেন। ১২ নবেম্বর রাজফুলবাড়িয়া মাদ্রাসা সাভার, আফতাবনগর মাদ্রাসায় আলোচনা শেষে সকাল ১০টায় বাংলাদেশ জমিয়াতুল ওলামার উদ্যোগে খিলগাঁর জামিআ ইকরা মিলনায়তনে তরুণ নেতৃত্বেও প্রশিক্ষণমূলক সভায় আলোচনা করবেন। সন্ধ্যায় মালিবাগ জামিআ শারইয়্যায় ও রাতে মুহাম্মদবাগ শনির আখরার সম্মেলনে আলোচনা করার মধ্য দিয়ে বাংলাদেশের সফর শেষ করবেন মাওলানা মাদানী। জানা গেছে, এর বাইরেও বাংলাদেশের বেশ কিছু ধর্মভিত্তিক দলগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করতে পারেন। ১৩ নবেম্বর বাংলাদেশ ত্যাগ করবেন মাওলানা মাদানী।

জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশের নতুন কমিটি ॥

ত্রিবার্ষিক কাউন্সিলে মুফতি ওয়াক্কাছকে নির্বাহী সভাপতি ও মাওলানা নূর হোসাইন কাসেমীকে মহাসচিব করা হয়েছে। শনিবার সকালে রাজধানীর আজিমপুর এলাকায় একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত এই কাউন্সিলে দলটির আট শতাধিক কাউন্সিলর যোগ দেন। যদিও কাউন্সিলের আগে থেকেই দলের নির্বাহী সভাপতি ও মহাসচিব পদ নিয়ে লবিং শুরু হয় এবং বড় পরিবর্তনের আভাস পাওয়া যায়।