১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাংকের বিনিয়োগ সমন্বয়ে সময় বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে ব্যাংক গুলোর বিনিয়োগ নির্দিষ্ট সীমায় নামিয়ে আনার জন্যে যে সময় বেঁধে দেয়া হয়েছে তা আরো দুই বছর বাড়ছে বলে বাংলাদেশ ব্যাংক ও পুজিবাজার সংশ্লিষ্টরা জানিয়েছেন। যদিও তালিকাভুক্ত ব্যাংকগুলোর সাবসিডিয়ারি প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকগুলো ইতিমধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনে (বিএসইসি) এই সময়সীমা অন্তত চার বছর বাড়ানোর দাবি জানিয়েছেন। এছাড়া প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে তালিকাভুক্ত কোম্পানিকে শুধুমাত্র শেয়ারের সংজ্ঞার মধ্যে ফেলতে দাবিও জানানো হয়েছে। এখন বন্ড, ডিবেঞ্চারকে শেয়ারের মতো গণনায় আনা হয়।

বাংলাদেশ ব্যাংক ও সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনে খোঁজ নিয়ে জানা গেছে, পুঁজিবাজারে স্থিতিশীলতার স্বার্থে ব্যাংক ও বাজার সংশ্লিষ্টদের দাবির কারণে বিনিয়োগসীমা নিয়ে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক পদক্ষেপ নিতে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছে। যদিও মৌখিকভাবে বলা হচ্ছে, ব্যাংক কোম্পানি আইনে বিনিয়োগ সীমা বিষয়টি থাকার কারণে জাতীয় সংসদে সংশোধনী আনতে হবে। তবে বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে অভ্যন্তরে এই সংক্রান্ত কাজ শুরু করে দিয়েছে। দ্রততম সময়ের মধ্যেই বিনিয়োগ সমন্বয়ে সময় বাড়ানোর ঘোষণা দেবেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান।

উল্লেখ্য, গত ৩১ অক্টোবর রাতে বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ব্রোকারস এসোসিয়েশনের নেতৃবৃন্দকে বিনিয়োগ সমন্বয়ে সময় বাড়ানোর আশ্বাস দিয়েছিলেন। বানিজ্যমন্ত্রী বলেছিলেন, বাজারের স্থিতিশীলতা ফেরাতে অন্তত দুই বছর সময় বাড়ানো উচিত।