১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিশুদের স্বপ্ন যেন বাঁধাগ্রস্থ না হয়: পলক

অনলাইন রিপোর্টার ॥ প্রযুক্তির অভাবে একটি শিশুর স্বপ্নও যাতে বাঁধাগ্রস্থ না হওয়ার আহ্বান জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রতিটি এলাকায় দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের খুঁজে বের করতে হবে। একটি ল্যাপটপ বা ডিভাইসের অভাবে যাতে একটি শিশুর স্বপ্ন বাধাগ্রস্ত না হয়।

রবিবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিশু সাংবাদিকদের তথ্যপ্রযুক্তি প্রণোদনা’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন। সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ, এক্সিম ব্যাংক ও হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফর ডটকমের সহযোগিতায় ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ৭৯ জন শিশু সাংবাদিকের হাতে ল্যাপটপ তুলে দেওয়া হয়।

শিশু সাংবাদিকদের উদ্দেশে পলক বলেন, তোমরা গত দুই বছর ধরে সাফল্যের স্বাক্ষর রেখেছ। তোমরা নিজেরা এই ল্যাপটপ ব্যবহার করবে এবং তোমাদের এলাকার ১০-২০ জন শিশু যাতে ল্যাপটপ ব্যবহার করতে পারে সেজন্য দরিদ্র মেধাবী শিশুদের আইসিটি ডিভিশনের সঙ্গে সম্পৃক্ত করে দেবে। একটি ল্যাপটপ কিংবা একটি ডিভাইসের অভাবে যাতে কোনো দরিদ্র-মেধাবী শিশুর স্বপ্নপূরণ বাধাগ্রস্ত না হয় সে লক্ষ্যে কাজ করবে।

তিনি আরও বলেন, সরকার ডিজিটাল বাংলাদেশ নির্মাণ এবং শিক্ষানীতি করাসহ সকল প্রতিশ্রুতিই বাস্তবায়ন করেছে। ২০০৮ সালের আগে খুব কম সংখ্যক প্রতিষ্ঠানেই কম্পিউটার ছিল। আমরা সাড়ে তিনশ’ স্কুলে কম্পিউটার ল্যাব করেছি। ২৫ হাজার স্কুলে ২৫ হাজার মাল্টিমিডিয়া ক্লাস রুম করা হয়েছে। শিশু সাংবাদিকদের উদ্দেশে তিনি আরও বলেন, বর্তমান সরকারের ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশ নির্মাণের মাধ্যমে আগামীর উন্নত বাংলাদেশ গড়ার নেতৃত্বও থাকবে তোমাদের হাতে।

হ্যালো’র নির্বাহী সম্পাদক মুজতবা হাকিম প্লেটোর সঞ্চালনায় ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।