১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রমিক বিক্ষোভ ॥ সাভারে পোশাক কারখানা বন্ধ

নিজস্ব সংবাদদাতা, সাভার, ৮ নবেম্বর ॥ শ্রমিক বিক্ষোভের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে আশুলিয়া থানাধীন ‘ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ এলাকা’ (ডিইপিজেড)-এর পুরানো জোনে অবস্থিত বিনিয়োগকারী একটি বিদেশী তৈরি পোশাক কারখানা।

কর্তৃপক্ষের এ সিদ্ধান্তে চরম অনিশ্চয়তার মুখে পড়েছে কারখানার সাড়ে চার শ’ শ্রমিক। ডিইপিজেডের পুরানো জোনে অবস্থিত ‘আলফা প্যাটার্ন বিডি লিমিটেড’ নামের প্রতিষ্ঠানটি চীনা মালিকানাধীন। রবিবার সকালে কারখানায় গিয়ে বন্ধের নোটিস দেখে ক্ষোভ প্রকাশ করে শ্রমিকরা।

জানা গেছে, সার্ভিস বেনিফিটের দাবিতে কাজ বন্ধ রেখে শনিবার কারখানার অভ্যন্তরে বিক্ষোভ করে শ্রমিকরা। মালিকপক্ষ কোন সমাধানে না আসায় রবিবার সকালে কারখানার মূল ফটকে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিস টাঙিয়ে দেয় কর্তৃপক্ষ। শ্রমিকরা রবিবার সকালে কারখানার সামনে এসে বন্ধের নোটিস দেখে ক্ষোভ প্রকাশ করে বিক্ষোভ করতে চাইলে পুলিশ তাদের ধাওয়া দিয়ে সেখান থেকে তাড়িয়ে দেয়। পরে শ্রমিকরা বাড়ি ফিরে যায়।

যশোরে শ্রমিক নেতার

বহিষ্কার দাবি

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মোর্তজা হোসেনের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের দাবি করেছে সাবেক দুই পরিবহন শ্রমিক নেতা। তার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর দেয়া ক্ষতিপূরণের দেড় লাখ টাকা আত্মসাতের অভিযোগ এনে সংগঠনের সভাপতি ও কার্যনির্বাহী সংসদের কাছে শনিবার এ আবেদন জানিয়েছেন সংস্থার সাবেক সাধারণ সম্পাদক ওয়াহিদুজ্জামান ও সাবেক যুগ্ম সম্পাদক সেলিম রেজা মিঠু।

তারা বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনের সময় মনিরামপুর উপজেলার মনি শঙ্কর কু-ুর মাইক্রোবাস (যশোর-ছ-১১-০০৫৪) বিএনপি- জামায়াত জোট হামলা চালিয়ে ক্ষতি করে। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দফতর থেকে গাড়ি মালিককে দেড় লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হয়।