২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাবিতে ভর্তি লড়াই শুরু আজ ॥ ক্যাম্পাসে কঠোর নিরাপত্তা

  • ভর্তিচ্ছুদের আগমনে সরগরম রাজশাহী

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহী বিশ^বিদ্যালয়ে ভর্তিচ্ছুদের আগমনে এখন সরগরম বিভাগীয় শহর রাজশাহী। শিক্ষার্থীদের চাপে হিমশিম খাচ্ছে মানুষ। হঠাৎ চাঙ্গা হয়ে উঠেছে রাজশাহীর ব্যবসা বাণিজ্যও। আবাসিক হোটেল থেকে খাবার রেস্তরাঁ সবখানেই শিক্ষার্থীদের কোলাহল।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা উপলক্ষে এ বাড়তি চাপ শুরু হয়েছে রাজশাহীতে। সোমবার থেকে শুরু নতুন শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা। এদিকে ভর্তি পরীক্ষায় যে কোন ধরনের জালিয়াতি ঠেকাতে ক্যাম্পাসে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

রাবির জনসংযোগ দফতরের প্রশাসক প্রফেসর ড. ইলিয়াস হোসেন বলেন, আজ থেকে ১২ নবেম্বর পর্যন্ত রাবির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলবে। শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের মাধ্যমে যোগ্যদের উচ্চশিক্ষা লাভের সুযোগ করে দিতে অত্যন্ত সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বদ্ধপরিকর।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. তারিকুল হাসান বলেন, এবার ভর্তি পরীক্ষায় জালিয়াতি বন্ধে ক্যাম্পাসে থাকছে র‌্যাব ও পুলিশ। এ বিষয়ে র‌্যাব ও পুলিশের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বৈঠক করেছে। ভর্তি পরীক্ষায় জালিয়াত চক্রদের অনেককেই সন্দেহের তালিকায় রেখে পুরো বিষয় নজরদারিতে রাখা হয়েছে। এছাড়া বদলি শিক্ষার্থীরা যাতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে না পারে সেজন্য পরীক্ষা কেন্দ্রেও সতর্কতা অবলম্বন করা হবে। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা চলাকালে সার্বিক নিরাপত্তা দিতে প্রক্টরিয়াল বডির সঙ্গে ট্রাফিক পুলিশ, ১০০ জন বিএনসিসি ও রোভার স্কাউট সদস্য, বিপুলসংখ্যক পুলিশ ও র‌্যাব এবং চারটি হেল্প ডেস্ক থাকবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে পুলিশের একটি অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। গতবারের মতো এবারও ভর্তি পরীক্ষা চলাকালে যে কোন ধরনের অপরাধের শাস্তি নিশ্চিত করার জন্য ক্যাম্পাসে একটি মোবাইল কোর্ট থাকবে।