১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টুকরো খবর

রাবিতে খাদ্য বিষয়ক সেমিনার

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বাংলাদেশের পরিস্থিতিতে খাদ্য অধিকার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউটের কনফারেন্স কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম ভেটেরিনারির ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম ভেটেরিনারি ও এ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রথম মেধা তালিকায় তিন অনুষদের নির্বাচিত ২১০ পরীক্ষার্থীর তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নোটিস বোর্ডেও এ ফলাফল পাওয়া যাবে। মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের আগামী ৩০ নবেম্বর ও ১ ডিসেম্বর ভর্তি করানো হবে।

চট্টগ্রামে গ্রেফতার ৯০

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে ৯০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধে পুলিশ শনিবার রাতভর সম্মিলিতভাবে এসব উপজেলায় অভিযান চালায়। অভিযানকালে মিরসরাই থেকে ৬ হাজার ২০০ পিস ইয়াবা, বাঁশখালী থেকে ৭৫ লিটার চোলাই মদ ও সীতাকু- থেকে ২০০ গ্রাম গাঁজা উদ্ধার কর হয়।

বিদ্যুতস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ বিদ্যুতের তারে জড়িয়ে মারা গেছেন দুই সন্তানের জননী মোর্শেদা বেগম (৩০)। রবিবার দুপুরে ঘটনাটি ঘটে সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ি ইউনিয়নের সোনাখুলি মুন্সিপাড়া গ্রামে। নিহত গৃহবধূ ওই গ্রামের আতিয়ার রহমানের স্ত্রী।

উদ্বুদ্ধকরণ সভা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে ফসল উৎপাদনে সুষম সার ব্যবহার ও ইউরিয়া সারের মোটাদানা-চিকনদানা ব্যবহার বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির ভাষণ দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফজলে আজিম। উপজেলা নির্বাহী কর্মকর্তা সারাবান তাহুরার সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন আনিছ-উজ-জামান আনিছ, হুমায়ুন কবীর, জগদীশ চন্দ্র দেবনাথ, মহসিন মাখন, প্রমুখ।

ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, সীতাকু-, চট্টগ্রাম, ৮ নবেম্বর ॥ চট্টগ্রামের সীতাকু-ে চার তলা বিল্ডিয়ের রেলিং ভেঙ্গে সারিকা আক্তার (৪) নামে এক শিশু কন্যা মারা গেছে। বরিবার দুপুর সাড়ে ১২টায় উপজেলার পৌরসদরের মহাদেবপুর এলাকার আহমদ ডাক্তার বাড়িতে এ ঘটনা ঘটে। নিহত শিশু সারিকা সিপি খাদ্য প্রতিষ্ঠানের হিসাবরক্ষণ কর্মকর্তা শরিফুল ইসলামের কন্যা।

ফেন্সিডিলসহ আটক ১

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ জকিগঞ্জ সীমান্ত থেকে প্রাইভেটকার ভর্তি ভারতীয় ফেন্সিডিলসহ সোহেল আহমদ (৩০) নামের এক যুবককে আটক করেছে বিজিবি। রবিবার সকালে সিলেট-জকিগঞ্জ সড়কের আইয়ুর গ্রামের পাশ থেকে তাকে আটক করা হয়।

বিদ্যুত কর্মীর মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও, ৮ নবেম্বর ॥ ময়মনসিংহের গফরগাঁও বিদ্যুত বিক্রয় ও বিতরণ বিভাগের আওতাধীন বিপজ্জনক ৪৪০ ভোল্টের বৈদ্যুতিক লাইনে কাজ করতে গিয়ে মমিন মিয়া (২৫) নামে অস্থায়ী বিদ্যুত কর্মী নিহত হয়। সে উপজেলার রসুলপুর গ্রামের আঃ লতিফের ছেলে। ঘটনাটি ঘটে রবিবার দুপুরে ছয়ানী রসুলপুর গ্রামে।

রাধারমণের মৃত্যুবার্ষিকী

নিজস্ব সংবাদদদাতা, সুনামগঞ্জ ৮ নবেম্বর ॥ বৈষ্ণব কবি রাধারমণ দত্তের শততম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী স্মরণ উৎসব শুরু হয়েছে। রবিবার বিকেল সাড়ে ৪টায় জগন্নাথপুর ডিগ্রী কলেজ মাঠে উদ্বোধনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। উদ্বোধন ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

ছুরিকাঘাত করে নদীতে নিক্ষেপ

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ৮ নবেম্বর ॥ চাঁদপুরে টাকা লেনদেন নিয়ে মোঃ শামীম (৩৫) নামে ব্যবসায়ীর হাতে-পেটে উপর্যুপরি ছুরিকাঘাত ও পায়ের রগ কেটে ডাকাতিয়া নদীতে নিক্ষেপ করেছে পিয়াস ও নীরব নামে দুই সহপাঠী। শনিবার চাঁদপুর-রায়পুর সড়কের চাঁদপুর সেতুর ওপর এ ঘটনা ঘটে। শামীম চট্টগ্রাম কাপ্তাই এলাকার রাস্তার মাথার কাদের প্রধানিয়া বাড়ির আলমগীর হোসেনের ছেলে। তার নানার বাড়ি চাঁদপুর সদর উপজেলার মুন্সিরহাট এলাকায়। সে কাপ্তাই এলাকার একজন মৎস্য ব্যবসায়ী। চাঁদপুর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) শামীম জানান, টাকা লেনদেন নিয়ে পিয়াস ও নীরবসহ আরও অজ্ঞাতনামা ২ জন যুবক ব্যবসায়ীকে দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করেছে।

পিস্তলসহ শিবির কর্মী আটক

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ মোহনপুরে দুটি বিদেশী পিস্তল ও ৫৭ রাউন্ড গুলিসহ ছাত্রশিবির কর্মীকে আটক করেছে পুলিশ। শিবিরের ওই কর্মীর নাম শরীফ রেজা (২০)। রবিবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার কেশরহাট পৌরসভার মরগা বিলের বারই পুকুর গ্রাম থেকে তাকে আটক করা হয়।

দুই সাংবাদিক প্রহৃত

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ মোহনপুরে পণ্যবাহী পরিবহন থেকে চাঁদা আদায়ের সময় যুবলীগ নেতার ছবি তুলতে গিয়ে হামলায় শিকার হয়েছেন সাংবাদিক সোহরাব হোসেন ও তারেক মাহমুদ রাশেল। রবিবার বেলা সাড়ে ১১টার দিকে মোহনপুর উপজেলার মৌগাছী বাজারের সামনে এ ঘটনা ঘটে। এ সময় হামলাকারীরা যমুনা টেলিভিশনের গাড়িটিও ভাঙচুর করে। আহত সোহরাব ও রাশেলকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অপহরণ চেষ্টা

নিজস্ব সংবাদদদাতা, কিশোরগঞ্জ, ৮ নবেম্বর ॥ জেলার করিমগঞ্জ উপজেলার জয়কা ইউনিয়ন পরিষদের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আবুল হাসেনকে (৪৪) অপহরণের চেষ্টা চালিয়েছে দুর্বৃত্তরা। তাকে গুরুতর অবস্থায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার রাতে স্থানীয় ঝাউতলা বাজার থেকে নিজবাড়ি রতনপুরে যাওয়ার পথে এ ঘটনাটি ঘটে।

চার কোটি টাকার ইয়াবা উদ্ধার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ টেকনাফে বিজিবি জওয়ানরা চার কোটি টাকার ১ লাখ ৩৬ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে। রবিবার ভোরে টেকনাফ নাইট্যংপাড়া বরাবর নাফনদীতে ২ বিজিবি ব্যাটালিয়নের বিজিবি জওয়ানরা এ অভিযান চালায়। পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে ১৪টি ইয়াবার পোটলা।

আওয়ামী লীগের সভা

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ৮ নবেম্বর ॥ আসন্ন পৌরসভা নির্বাচনকে সামনে রেখে লক্ষ্মীপুরের রামগতি পৌর আওয়ামী লীগের উদ্যোগে শনিবার রাতে জনসভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য আবদুল্লাহ আল মামুন। আলেকজান্ডার মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত পৌর আওয়ামী লীগ সভাপতি সাইদ পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ গোলাম মাওলা চৌধুরী, অধ্যাপক আবদুল ওয়াহেদ, মেজবাহ উদ্দিন মেজো, আবদুল ওয়ারেছ মোল্লা প্রমুখ।

মদপানে আবারও একজনের মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, কেশবপুর, ৮ নবেম্বর ॥ শনিবার রাতে আবারও এক ব্যক্তি বিষাক্ত মদ পানে মারা গেছে। শহরের ভোগতি এলাকার কালারবাসা মোড়ের গৌরঙ্গ সাহা (৫০) দুপুরের দিকে তার নিজ বাড়িতে অতিরিক্ত বিষাক্ত মদ ও স্প্রিট পান করে মারাত্মক অসুস্থ হয়ে পড়ে। গোপনীয়তার কারণে তাকে পরিবারের লোকজন প্রথমে হাসপাতালে নেইনি। সন্ধ্যার দিকে অবস্থার অবনতি হলে তাকে প্রথমে কেশবপুর ও পরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেবার সময় সে মারা যায়। চলতি বছরের ৩ জুন বিষাক্ত মদপানে আরও দু’জন মারা যায়।

ফরিদপুরে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ৮ নবেম্বর ॥ ভাঙ্গা উপজেলার নাসিরাবাদ ইউনিয়নের বালিয়াহাটি গ্রামের গরুব্যবসায়ী মোঃ জহুরুল ইসলাম ব্যাপারীর হত্যাকা-ের বিচার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ওই গ্রামের কয়েকশত নারী-পুরুষ-শিশু। রবিবার সকালে ওই গ্রামের সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে বিক্ষুব্ধ এলাকাবাসী নির্মম এ হত্যাকা-ের ন্যায়বিচার দাবি করেন।

জাতীয় বিদ্যুত সপ্তাহ উদ্যাপন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ৮ নবেম্বর ॥ জাতীয় বিদ্যুত সপ্তাহ উদ্যাপন উপলক্ষ্যে রবিবার ঠাকুরগাঁওয়ে বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত ও পুরস্কার বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষে সকালে ঠাকুরগাঁও জেলা প্রশাসন ও বিদ্যুত উন্নয়ন বোর্ডের আয়োজনে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা ও জ্বালানি সংরক্ষণ’ বিষয়ে জেলা পর্যায়ের বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পুরস্কারের টাকায় শীতবস্ত্র

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ শহরের অভিজাত মার্কেট সিটি প্লাজায় লটারির নামে ‘প্রতারণা’র ভিডিও প্রকাশ হওয়ায় প্রথম পুরস্কার ১৫০ সিসি মোটরসাইকেলের টাকায় শীতবস্ত্র বিতরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। রবিবার সিটি প্লাজার মালিক ও ব্যবসায়ী সমিতি সংবাদ সম্মেলন করে পুরস্কারের সমপরিমাণ টাকায় শীতবস্ত্র বিতরণের কথা জানিয়েছে। প্রেসক্লাব যশোরে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য কমপ্লেক্সের যাত্রা শুরু

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ৮ নবেম্বর ॥ জেলার ধনবাড়ী উপজেলা পরিষদ ঘোষণার দীর্ঘ ৯ বছর পর চিকিৎসা সেবায় এ অঞ্চলের মানুষের সীমাহীন দুর্ভোগের অবসান হতে যাচ্ছে। অবশেষে টাঙ্গাইলের ধনবাড়ীতে ১৯ কোটি টাকা ব্যয়ে চার তলা বিশিষ্ট ৫০ শয্যার আধুনিক মানের সরকারী হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। যেখানে চিকিৎসাসেবায় প্রায় ধরনের সুযোগ-সুবিধাই বিদ্যমান থাকবে।

বীরপ্রতীককে বাড়ি উপহার

নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা, ৮ নবেম্বর ॥ বিজিবির মহাপরিচালকের ব্যাক্তিগত অর্থায়নে বীর প্রতীক সুবেদার মেজর (অব) সাইদুর রহমানকে নবনির্মিত বাড়ি উপহার দেয়া হয়েছে। রবিবার ৬ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে.কর্ণেল এসএম মনিরুজ্জামান বাড়ির চাবি সাইদুর রহমানের হাতে তুলে দেন। চুয়াডাঙ্গার জাফরপুরে বিজিবি-৬ ব্যাটালিয়নের ৩ নম্বর গেটের সামনের জমিতে বাড়ির চাবি হস্তান্তরকালে উপস্থিত ছিলেন বিজিবির অতিরিক্ত পরিচালক মেজর আনোয়ার জাহিদ।

কক্সবাজারে কঠিন

চীবর দানোৎসব

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলা শহরের ঐতিহ্যবাহী চেন্দা মেজু বৌদ্ধ বিহারে তিন দিনব্যাপী দানোত্তম কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছে। শনিবার বিকেলে বিহার প্রাঙ্গণে ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দানোৎসবের সূচনা হয়। ম্যোশাই রাতœা রাখাইন তরুণী সংগঠন ও হ্নাংসোয়েওয়া সংগঠনের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক মহিলা সংসদ সদস্য ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপিকা এথিন রাখাইন বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ধর্ম নিরপেক্ষতায় বিশ্বাসী।

রাঙ্গামাটি

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি থেকে জানান, পাহাড়ের বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান রাঙ্গামাটির রাজবন বিহারে আগামী ১৯ ও ২০ নবেম্বর ৪২তম কঠিন চীবর দানোৎসব উদ্যাপিত হবে।

প্রয়াত বনভন্তের অনুসারীরা ঘটা করে ২ দিনব্যাপী কঠিন চীবর দান অনুষ্ঠান করে থাকে।