১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেকর্ড- হারের হ্যাটট্রিক চেলসির

স্পোর্টস রিপোর্টার ॥ দুর্দশা কাটছেই না চেলসির। এবার স্টোক সিটির কাছেও ১-০ গোলে হেরেছে দ্য ব্লুজরা। শনিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লীগের এ্যাওয়ে ম্যাচে মাথা নিচু করে মাঠ ছাড়ে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। টানা তিন হারে চেলসির কোচ পদে জোশে মরিনহোর থাকা নিয়ে ফের সংশয় সৃষ্টি হয়েছে।

চেলসি হারলেও জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে সহজ জয় পায়নি রেড ডেভিলসরা। নিজেদের মাঠ ওল্ডট্রাফোর্ডে ম্যানইউ ২-০ গোলে পরাজিত করে দশজনের ওয়েস্টব্রুমউইচকে। চমক অব্যাহত রেখেছে নবাগত লিচেস্টার সিটি। নিজেদের মাঠে তারা ২-১ গোলে হারায় ওয়াটফোর্ডকে। অন্য ম্যাচে নিউক্যাসল ইউনাইটেড ১-০ গোলে বার্নমাউথকে, নরউইচ সিটি একই ব্যবধানে সোয়ানসি সিটিকে পরাজিত করে। ওয়েস্টহ্যাম ইউনাইটেড ও এভারটনের মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

গত মৌসুমে যে এই চেলসি শিরোপা জিতেছিল, তা বিশ্বাস করতেই কষ্ট হচ্ছে অনেকের। এবারের মৌসুমের প্রথম ১২ ম্যাচ শেষে চেলসির ঘরে জমা হয়েছে মাত্র ১১ পয়েন্ট। শিরোপা ধরে রাখা তো দূরের কথা, চেলসিকে অবনমনের মুখে পড়তে হবে কি না, তা নিয়েও শুরু হয়েছে শঙ্কা। ২০ দলের প্রিমিয়ার লীগে চেলসির অবস্থান এখন ১৬ নম্বরে। ইপিএলের নিয়ম অনুযায়ী প্রতি মৌসুমে পয়েন্ট তালিকার শেষ তিনটি দল চলে যায় দ্বিতীয় বিভাগে। বর্তমানে ১১ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে সবার উপরে ম্যানচেস্টার সিটি। অবশ্য রবিবারের ম্যাচে জয় পেয়ে থাকলে সিটির শীর্ষস্থান আরও মবজুত হয়েছে। ১২ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে অবস্থান ম্যানইউর।

স্টোকের কাছে হারের ফলে ইপিএলে টানা তৃতীয় ম্যাচে হারের তিক্ত স্বাদ পেয়েছে চেলসি। গত ১৬ বছরের মধ্যে এবারই প্রথমবারের মতো টানা তিন ম্যাচে হারের মুখ দেখতে হলো ইংল্যান্ডের অন্যতম সেরা এই ক্লাবকে। অর্থাৎ গত ষোলো বছরে যা হয়নি। চেলসিকে এবার কোচ হিসেবে সেটাই ‘উপহার’ দিয়েছেন মরিনহো। এ কারণে স্টোকের কাছে হারের পর কোচ জোশে মরিনহোকে বরখাস্ত করা হবে কি না, সেই কথাবার্তা আবার উঠতে শুরু করেছে। এক ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়ায় শনিবার ডাগআউটেও থাকতে পারেননি স্পেশাল ওয়ার্ন। ম্যাচ শেষে তার তিন সহকারী কোচও কোন মন্তব্য করতে রাজি হননি।

প্রিমিয়ার লীগে ১২ ম্যাচ খেলে ৭টিতেই হেরেছে মরিনহোর চেলসি। গত অক্টোবরে এ্যাস্টন ভিলার বিরুদ্ধে জয়ের পর রেকর্ড হারের হ্যাটট্রিকও দেখা হয়ে গেছে ব্লুজদের। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উদ্ধৃতিতে জানা গেছে, স্টোকের বিরুদ্ধে ম্যাচটি নাকি স্টেডিয়ামের কাছেই এক হোটেলে বসে দেখেছেন মরিনহো। আর একটি ম্যাচ হারলেই অবনমনের শঙ্কায় পড়ে যাবে যে দল, সে দলের কোচ হিসেবে মরিনহোর ভাগ্যটা কি হয় সেটা নিয়ে এখন চলছে বিস্তর আলোচনা-পর্যালোচনা।

ব্রিটানিয়া স্টেডিয়ামে চেলসির বিরুদ্ধে ভাল খেলেই তিন পয়েন্ট পেয়েছে স্টোক। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতে চেলসিকে স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় স্টোক সিটি। ৫০ মিনিটে জারদান শাকিরি হয়ে গ্লেইন জনসনের ক্রস কাজে লাগাতে পারেননি জন ওয়ালটার্স। তবে সুবিধাজনক জায়গায় থাকা মার্কো আরনোটোভিচ দুর্দান্ত এক ভলিতে গোল করে উচ্ছ্বাসে ভাসান স্বাগতিকদের। এই গোলেই দুর্দান্ত এক জয় নিয়ে মাঠ ছাড়ে স্টোক সিটি।

আরেক ম্যাচে নিজেদের মাঠ ওল্ডট্রাফোর্ডে শুরু থেকে ওয়েস্টব্রুমের রক্ষণে চাপ ধরে রাখলেও রুনি-মাতাদের ব্যর্থতায় গোল পাচ্ছিল না ম্যানইউ। প্রথমার্ধে বেশ কয়েকটি সহজ সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি লুইস ভ্যান গালের শিষ্যরা। বিরতির পর গোলের জন্য মরিয়া আক্রমণ চালাতে থাকে ইউনাইটেড। ৫২ মিনিটে এ্যান্থনি মার্শালের ক্রস প্রতিপক্ষের এক খেলোয়াড় হেড করে ফেরালে বল পেয়ে যান জেসে লিনগার্ড। বাঁকানো শটে লক্ষ্যভেদ করে সমর্থকদের আনন্দে ভাসান ইংল্যান্ডের এই উইঙ্গার। রেড ডেভিলসদের হয়ে এটি লিনগার্ডের প্রথম গোল। ম্যাচের শেষ মিনিটে মার্শালকে ডি বক্সের মধ্যে ফাউল করলে পেনাল্টি পায় ম্যানইউ। স্পট কিক থেকে দলের জয় নিশ্চিত করে জুয়ান মাতা।