১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওয়ার্ন ঘূর্ণিতে ধরাশায়ী শচীন ব্লাস্টার্স

  • অলস্টার টি২০ সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ ব্যাট হাতে প্রস্তুত শচীন টেন্ডুলকর, বোলিং প্রান্তে শেন ওয়ার্নÑ এ কি ক্রিকেট ম্যাচ, না নস্টালজিয়া যুগে ফিরে যাওয়া? ওয়াসিম আকরাম, রিকি পন্টিং, ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালস, এ্যালান ডোনাল্ড, কে নেই। বিশ্বব্যাপী ক্রিকেট আরও জনপ্রিয় করে তুলতে মার্কিন মুলুকে বসেছে তারার মেলা। সাবেক গ্রেটদের পদচারণে মুখরিত রাগবি-ফুটবলের দেশ। যেখানে প্রথম লড়াইয়েই বাজিমাত করল ওয়ার্নবাহিনী। শচীন ব্লাস্টার্সকে ৬ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে তিন ম্যাচের ক্রিকেট ‘অলস্টার টি২০ সিরিজে’ ১-০তে এগিয়ে গেল ওয়ার্ন ওয়ারিয়র্স। রসদ ছিল মাঠের বাইরেও। আইপিএলের আদলে গ্যালারিতে নাচল সুন্দরী সব চিয়ারলিডার্স।

নন-স্ট্রাইকিং এ্যান্ডে বীরেন্দর শেবাগ। বোলিং মার্ক থেকে দৌড়ে এসে বল করলেন ওয়াসিম আকরাম। শেষবার ক্রিকেটে এমন দৃশ্য দেখা গেছে এক যুগ আগে। পরশু সেই স্মৃতিই ফিরে এল নিউইয়র্কে। ২৮ সাবেক তারকা খেলছেন এই সিরিজে, যেখানে প্রত্যেকে নিজ অবস্থান একেক জন গ্রেট। অনেক রোমাঞ্চেরই পসরা সাজিয়ে বসে ‘অলস্টার’ ক্রিকেট। আকরাম-ডোনাল্ডদের গ্যালারিতে আছড়ে ফেলেন বীরেন্দর শেবাগ। মাত্র ২০ বলে তুলে নেন হাফসেঞ্চুরি। ভেট্টোরি ঘূর্ণিতে বোল্ড হওয়ার আগে ২২ বলে ৩ চার ও ৬ ছক্কায় করেন ৫৫ রানÑ যেন ‘অস্ত্র জমা দিলেও প্রশিক্ষণটা দেননি!’ দেখা মিলল দুরন্ত সেই ওয়ার্নকে। অসি লিজেন্ডের ঘূর্ণি ফাঁদে কাটা পড়েন ‘ভারতীয়দের ব্যাটিংঈশ্বর’ শচীন (২২ বলে ২৬) ও ‘ক্যারিবিয়ান যুবরাজ’ ব্রায়ান লারা (১)।

ক্যারিয়ারে নতুন বল ভাগাভাগি করেছেন, কিন্তু এদিন ডোনাল্ডকেই গ্যালারিতে আছড়ে ফেলেন পোলক। ৯ বলে ১ ছক্কায় ১১ রান করা সাবেক সতীর্থকে আউট করে প্রতিশোধটাও ভালই নিয়েছেন ‘সাদা বিদ্যুত’। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪০ রানে থামে শচীনের দল। এরপর ওয়ার্ন ওয়ারিয়র্স অবশ্য শোয়েব আকতারের গতির ধাঁচ ভালই টের পায়। পেস-বাউন্স দিয়ে ব্যাটসম্যানদের তো বটেই, অনেক দিন পর কিপিং করতে নামা মঈন খানকেও ব্যতিব্যস্ত করে রাখেন ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’। মাথা তাক করা তার এক ডেলিভারিতেই খুন ম্যাথু হেইডেন (৪)। একটু পরই দুর্দান্ত ফিল্ডিংয়ে জ্যাক ক্যালিসকে (১৩) রানআউট করে সাজঘরে ফেরান মুত্তিয়া মুরলিধরন। ২২ রানে ওয়ারিয়র্সের ২ উইকেট পতনের পরই কুমার সাঙ্গাকারা-রিকি পন্টিংয়ের মনোমুগ্ধকর ব্যাটিং।

সাবেক অসি অধিনায়ক ৩ চার ও ৩ ছক্কায় ৩৮ বলে অপরাজিত ৪৮। সঙ্গে ২ চার ও ৩ ছক্কায় সাঙ্গাকারার ৪১ দলকে সহজ জয়ের পথে তুলে দেয়। ওয়েস্ট ‘ইন্ডিয়ান দানব’ কার্টলি এ্যামব্রোসকে দেখা যায় বহুদিন পর। খুব একটা পাত্তা পাননি। মুরলিকে তো প্রাপ্য সম্মানটুকুই দেননি সাঙ্গা! অবশ্য শোয়েবের আরেক বাউন্সারে ফেরেন লঙ্কান-লিজেন্ড। এ্যান্ড্রু সাইমন্ডসকে (১) এলবির ফাঁদে ফেলেন অফস্পিন কিংবদন্তি মুরলি। তবে পন্টিং-সাঙ্গার সৌজন্যে ১৭.২ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ওয়ার্ন ওয়ারির্স। ২০ রানে ৩ উইকেট নিয়ে ‘নায়ক’ সেনাপতি ওয়ার্নই। হিউস্টনে দ্বিতীয় ম্যাচ বুধবার।

এই মাত্রা পাওয়া