০৯ নভেম্বর ২০১৫

মজায় মজায় বাংলা শিখি

সুমি আক্তার মফস্বল এলাকার একটি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর একজন শিক্ষার্থী। সে বাংলা বিষয়ের পরীক্ষায় বরাবরই ভাল নম্বর পেয়ে আসছে। একদিন এক শিক্ষা কর্মকর্তা সুমিদের বিদ্যালয় পরিদর্শনে গেলেন। তৃতীয় শ্রেণীতে গিয়ে তিনি কোন একজনকে বাংলা বইয়ের কোন একটি পাঠ পড়তে বললেন। সুমি দাঁড়িয়ে পড়া শুরু করল। শিক্ষা কর্মকর্তা খেয়াল করলেন সুমি পড়তে গিয়ে বার বার থেমে যাচ্ছে। উচ্চারণেও প্রচুর ভুল হচ্ছে। পড়া শেষে তিনি ঐ পাঠ থেকে সুমিকে কয়েকটি প্রশ্ন করলেন। সুমি প্রশ্নগুলোর উত্তর দিতে পারল না। শিক্ষা কর্মকর্তা অনুধাবন করলেন, সুমি পুরো পাঠটি পড়ে শেষ করতে পারলেও পাঠের অর্থ বুঝতে পারেনি।

বাংলা আমাদের মাতৃভাষা হলেও সাবলীলভাবে বাংলা পড়া ও বোঝার ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীরা এখনও বেশ দুর্বল। উচ্চারণে আঞ্চলিকতার প্রভাবও প্রবল। প্রাথমিক শিক্ষা অধিদফতর পরিচালিত জাতীয় কৃতী অভীক্ষায়ও (ঘঝঅ) এই চিত্রটি ফুটে ওঠে। অন্যদিকে, বিভিন্ন গবেষণায় দেখা যায়, পঠন দক্ষতা শিশুর সঠিক বিকাশ ও কল্পনা শক্তি বৃদ্ধিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইউএসএআইডি’র (টঝঅওউ) অর্থায়নে রিড (জবধফরহম ঊহযধহপবসবহঃ ভড়ৎ অফাধহপরহম উবাবষড়ঢ়সবহঃ- জঊঅউ) প্রকল্পের মাধ্যমে সেভ দ্য চিলড্রেন প্রাথমিক পর্যায়ের প্রারম্ভিক শ্রেণীর (প্রথম-তৃতীয়) শিক্ষার্থীদের পঠন দক্ষতা উন্নয়নের কাজ করছে। অন্যান্য উপকরণের পাশাপাশি রিড তৈরি করেছে বেশ কিছু ই-কন্টেন্ট। প্রথম থেকে তৃতীয় শ্রেণীর বাংলা পাঠ্যবইয়ের তুলনামূলক কঠিন ও দুর্বোধ্য বিষয়গুলোকে আকর্ষণীয় উপায়ে বিভিন্ন খেলার মাধ্যমে এখানে উপস্থাপন করা হয়েছে। পাশাপাশি প্রারম্ভিক শ্রেণীর উপযোগী বেশ কিছু সম্পূরক পঠন সামগ্রীকে ডিজিটালাইজড করা হয়েছে। ই-কন্টেন্টগুলোর বিশেষত্ব হচ্ছে, পরিচিত ও সর্বাধিক ব্যবহৃত বেশিরভাগ আইসিটি যন্ত্র (কম্পিউটার, মোবাইল, ট্যাব)-এর সাহায্যে এগুলো দেখা ও ব্যবহার করা যায়। ই-কন্টেন্টগুলোতে প্রয়োজনীয় ক্ষেত্রে প্রমিত উচ্চারণ সংযুক্ত করা হয়েছে, যা শিক্ষার্থীদের প্রমিত উচ্চারণ শিখতে এবং সাবলীলভাবে পড়তে সহায়তা করবে। অন্যদিকে, যে গেম সংযুক্ত করা হয়েছে তা খেলতে যেমন শিক্ষার্থীরা অন্যান্য গেমের মতো মজা পাবে, তেমনি এর মাধ্যমে শিখনের চর্চাও হবে।

প্রাথমিকভাবে মাল্টিমিডিয়া সুবিধা আছে এমন ৯০০টি (প্রাথমিক শিক্ষা অধিদফতরের সহায়তায় নির্বাচিত) সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এই কন্টেন্টগুলো ডিভিডির মাধ্যমে সরবরাহ করা হয়েছে। পাশাপাশি, যাতে যে কেউ এগুলো ব্যবহার করতে পারেন, সে জন্য অনলাইন (রপঃ.ৎবধফনধহমষধফবংয.ড়ৎম) থেকেও এই কন্টেন্টগুলো ব্যবহার ও ডাউনলোড করার ব্যবস্থা রাখা হয়েছে।

ছবি : আরিফ আহমেদ

মডেল : অহনা