২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংলাপ হতেই হবে, গোঁয়ার্তুমির সুযোগ নেই ॥ রিপন

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর নাকচের পরও সংলাপের দাবি ছাড়ছে না বিএনপি। রবিবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র ও দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামপান রিপন বলেন, সংলাপ হতেই হবে। এ নিয়ে গোঁয়ার্তুমির কোন সুযোগ নেই। বিএনপি সংলাপের যে প্রস্তাব করেছে তা দলটির দুর্বলতা নয়।

সংলাপ নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য হতাশাজনক মন্তব্য করে রিপন বলেন, দেশের স্বার্থেই সংলাপের কথা বলা হচ্ছে। নেতাকর্মীদের ওপর এত নির্যাতন চালানোর পরও বিএনপি যে সংলাপের প্রস্তাব দিচ্ছে এটা সরকারের জন্য সৌভাগ্য। দেশকে রক্ষা ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সুসংহত করতে হলে সর্বদলীয় জাতীয় ঐক্য এবং সংলাপ হতেই হবে।

ইসলামিক স্টেটের (আইএস) আশঙ্কা মোকাবিলায় সরকারকে বিএনপি সহযোগিতা করতে চায় উল্লেখ করে রিপন বলেন, আইএস নিয়ে সরকারের ওপর প্রচ- চাপ আছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বীকারোক্তিমূলক বক্তব্য জাতিকে উৎকণ্ঠিত করবে।

রিপন বলেন, যুদ্ধাপরাধের বিচার নিয়ে বিএনপির অবস্থান অত্যন্ত স্পষ্ট। নিছক রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য কোন বিচার নয়। বিএনপি মানবতাবিরোধী অপরাধের সুষ্ঠু ও আন্তর্জাতিক মানের বিচার চায়। এ বিচার নিয়ে আন্তর্জাতিক বিভিন্ন মহলের নানা পর্যবেক্ষণ রয়েছে। পর্যবেক্ষণগুলো বিবেচনা করা সরকারের দায়িত্ব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক আবদুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম প্রমুখ।

তারেকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে ছাত্রদলের দু’দিনের কর্মসূচী ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে ২ দিনের কর্মসূচী ঘোষণা করেছে ছাত্রদল। এ কর্মসূচীর মধ্যে রয়েছে মঙ্গলবার সারাদেশের জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ এবং বুধবার দেশের সকল থানা, পৌরসভা ও কলেজসমূহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ। রবিবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ মামুন ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান এ কর্মসূচী ঘোষণা করেন।