০৯ নভেম্বর ২০১৫

১২ নবেম্বর শুরু হচ্ছে এডুমেকার ল্যাপটপ মেলা

অর্থনৈতিক রিপোর্টার ॥ এ যাবতকালের সবচেয়ে বড় আয়োজনে আগামী ১২ নবেম্বর (বৃহস্পতিবার) থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘এডুমেকার ল্যাপটপ মেলা ২০১৫’।

মেলা আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকারের এটি ১৬তম ল্যাপটপ মেলা। এতে ৭টি প্যাভিলিয়ন, ১৩টি মিনি প্যাভিলিয়ন ও ৪৯ স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রি করবে। এসব পণ্যে ছাড়, উপহারের পাশাপাশি মেলায় থাকছে অন্তত ৪টি সেমিনার ও কর্মশালা। আয়োজিত হবে গেমিং প্রতিযোগিতা।

এবারের মেলায় এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, তোশিবা, সনি, টুইনমস, গিগাবাইট, ডিলাক্স, এক্সট্রিম, লজিটেক, ডিলিংক, আইনল, শাওমি, এইচটিএস, মাইক্রোল্যাব, প্রেস্টিজিও, ইসেট এ্যান্টিভাইরাস, সিস ইনফ্লেক্সিয়ন পয়েন্টের মতো ব্র্যান্ডের পণ্য পাওয়া যাবে। সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান উদ্যোক্তারা। এক্সপো মেকারের পরিচালনা বিভাগের প্রধান নাহিদ হাসনাইন সিদ্দিকী জানান, ২০০৮ সাল থেকে প্রতি বছর এই মেলা আয়োজন করা হচ্ছে। আগের মেলাগুলোতে শিক্ষার্থী, তরুণ প্রজন্মসহ সকলের অংশগ্রহণ ছিল প্রত্যাশার চেয়েও বেশি। কলেবর বৃদ্ধির পাশাপাশি এবারের মেলাকে বরাবরের মতোই আকর্ষণীয় করে তোলা হচ্ছে।

চট্টগ্রামে ৯ বছরে ১০ গুণ বেড়েছে নারী উদ্যোক্তা

অর্থনৈতিক রিপোর্টার ॥ চাকরির পাশাপাশি এখন ব্যবসা-বাণিজ্যেও আগ্রহ বাড়ছে চট্টগ্রামের নারীদের। চিটাগং ওম্যান চেম্বার অব কমার্সের হিসাব মতে, গেল নয় বছরে ১০ গুণ বেড়েছে চট্টগ্রামে নারী উদ্যোক্তার সংখ্যা। যারা ব্যবসা করে নিজেরা সাবলম্বী হওয়ার পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন জাতীয় অর্থনীতিতে। চিটাগং ওম্যান চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির হিসাবে নয় বছর আগেও চট্টগ্রামে নারী উদ্যোক্তার সংখ্যা ছিল দুইশরও কম। যাদের আবার বেশিরভাগই জড়িত ছিল কেবল বিউটি পার্লার এবং বুটিক ব্যবসায়। কিন্তু এখন চট্টগ্রামে নারী উদ্যোক্তার সংখ্যা কমপক্ষে দুই হাজার। পুরনো প্রথা ভেঙ্গে এসব নারীরা এখন নাম লিখিয়েছে আমদানি-রফতানি থেকে শুরু করে শিপ ব্রেকিংয়ের ব্যবসাতেও, বলছে প্রতিষ্ঠানটি।

ভারতে আবারও বেড়েছে জ্বালানির দাম

ভারতে আবারও বেড়েছে জ্বালানির দাম। এই নিয়ে গত এক মাসে দ্বিতীয়বারের মতো দাম বাড়ল দেশটিতে। প্রতি লিটার পেট্রোল ১ রুপী ৬০ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের দাম বাড়ানো হয়েছে ৪০ পয়সা করে। দেশটির শুল্ক বিভাগ জ্বালানি আমদানির ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করায় দাম বেড়ে গেছে। গত এক বছরে মোট ৫ বার জ্বালানির ওপর আমদানি শুল্ক বাড়ানো হলো। দিওয়ালির আগে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন ভারতের সাধারণ জনগণ। -অর্থনৈতিক রিপোর্টার

বড়দিনে ব্যস্ত ক্রেতা-বিক্রেতারা

বড়দিন আসতে প্রায় দেড় মাস বাকি। লন্ডনে এখনই শুরু হয়ে গেছে তার তোড়জোড়। ব্যস্ত হয়ে পড়েছেন ক্রেতা-বিক্রেতারা। বছরের সবচেয়ে বড় এই আয়োজনকে সামনে রেখে, সবচেয়ে বেশি ব্যস্ত শিশুরা। বড়দিন উপলক্ষে প্রতিবছরই বিশ্বজুড়ে বেড়ে যায় কেনাকাটার ধুম। নামকরা প্রতিষ্ঠানে বিশেষ ছাড় থাকায়, ক্রেতাদের আগ্রহও থাকে অনেক বেশি। তালিকায় উপরেই থাকে শিশুদের খেলনা আর চকলেট। প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোও, বছরের এ সময়টায় পাড় করে ব্যস্ত সময়। কেবল খেলনা নয়, আলোকসজ্জা, চকলেট, কেকসহ ঘর সাজানোর নানান জিনিসপত্র বিক্রির ধুমও রয়েছে বড়দিনকে ঘিরে। তাই আগেভাগেই, ক্রেতাদের চাপ সামলাতে নেমে পড়েছে যুক্তরাজ্যের ব্যবসায়ীরা। -অর্থনৈতিক রিপোর্টার