১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভাল ঘুমের জন্য খাদ্য তালিকা

বছর বয়সী ঢাকার কাশারি বাজারের একজন স্কুল শিক্ষিকা বেশ কিছুদিন ধরে নিদ্রাহীনতায় ভুগছেন। তার খাদ্যাভ্যাস ভাল। অনেকের পরামর্শ মতো গরম জলে লেবু, মধু মিশিয়ে খেয়েছেন ভাল ঘুমের আশায়। উপকার পাননি। ভাল ঘুমের জন্য কি ডায়েট মেনে চলা যায়?

দিনের শেষে আপনার কতটা ভাল ঘুম হবে তা কিন্তু নির্ভর করে আপনি সারাদিনে কতক্ষণ এক্সারসাইজ করেন, কী ধরনের খাবার খান- তার ওপর। আপনাকে কিন্তু ডায়েটে কিছু কিছু পরিবর্তন আনতে হবে। আপনি সারাদিনে কতবার চা বা কফি খান তা চিঠিতে লেখেননি। যতটা সম্ভব কফি কম খান। বিশেষ করে রাতে শুতে যাওয়ার আগে একেবারেই কফি খাবেন না। কারণ, রাতে কফি খেলে কিন্তু সহজে ঘুম আসতে চায় না। সোডা, এ্যালকোহল, তেলমসলা দেয়া খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। তেলমসলা দেয়া খাবার সহজে হজম হতে চায় না। তার ওপর রাতে এমনিতেই হজমের গতি ধীর হয়ে যায়। ফলে রাতে বেশি তেলমসলা দেয়া খাবার খেলে হজমে সমস্যা হয়, শরীরে অস্বস্তি হয়। ঘুম আসতে চায় না। প্রসেসড ফুড (যে খাবারে রিফাইনড সুগার আছে) বেশি খেলে ব্লাড সুগারের মাত্রা ওঠানামা করে, ফলে ঘুমে সমস্যা হয়। তাই আপনি প্রসেসড খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধে সামান্য মধু মিশিয়ে খান। ইচ্ছে হলে ক্যামোমাইল টিও খেতে পারেন। আপনার মনকে শান্ত করবে, রিল্যাক্সড লাগবে। ভাল ঘুম হবে। সারাদিনে কাজকর্মের পর রাতে বাড়ি ফিরে ভাল করে ঘুমাতে চাই। কিন্তু আমার সহজে ঘুম আসতে চায় না। রাতে ভাল ঘুমের জন্য ডিনারে কি ধরনের খাবার খাওয়া উচিত?

ডিনার করার পর আপনি যদি বেশি কাজকর্ম না করেন, তাহলে বলব ডিনারে এমন খাবার খান যা হেলদি হবে, আর যা সহজে হজম হবে ও আপনাকে রিল্যাক্সড থাকতে সাহায্য করবে। আর হ্যাঁ, ডিনারে যেন ক্যালরির পরিমাণ বেশি না হয়, সে খেয়াল রাখবেন। বেশি রাত করে ডিনার করবেন না। ডিনারে আপনি ভাত (আনপলিশড হলে ভাল হয়), ডাল, সবজি খেতে পারেন। ইচ্ছে হলে টোম্যাটো স্যুপ, হোল হুইট ব্রেড, বেকড সবজি, বেকড চিকেন বা মাছ, সালাদ খেতে পারেন। হোল হুইট পাস্তার (সবজি ও চিজ দিয়ে) সঙ্গে ক্লিয়ার স্যুপও খেতে পারেন।

ডাঃ শাহজাদা সেলিম

সহকারী অধ্যাপক

এন্ডোক্রাইনোলজি বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ