১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্ট্রেলিয়ার ক্রিস্টমাস দ্বীপের শরণার্থী কেন্দ্রে দাঙ্গা

অস্ট্রেলিয়ার ক্রিস্টমাস দ্বীপের শরণার্থী কেন্দ্রে সোমবার দাঙ্গার ঘটনা ঘটেছে। এক অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর পর দাঙ্গাকারীরা ওই কেন্দ্র দখল করে নেয়। খবর এএফপির।

অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগ জানায়, প্রত্যন্ত ভারত মহাসাগরীয় দ্বীপে শরণার্থী কেন্দ্রে দাঙ্গার সময় কেউ আহত হয়েছে কিনা, তা জানা যায়নি। দাঙ্গার সময় জীবন বাঁচাতে নিরাপত্তা রক্ষীরা পালিয়ে যায়। এরপর কয়েদিরা কেন্দ্রে আগুন ধরিয়ে দেয় ও ভাংচুর করে। এক বিবৃতিতে বলা হয়েছে, ক্রিস্টমাস দ্বীপে অভিবাসী আটক কেন্দ্রে গোলযোগের ঘটনা ঘটেছে। ওই কেন্দ্রের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এ ব্যাপারে আর বেশি কিছু জানাননি। তবে এক কয়েদি রেডিও নিউজিল্যান্ডকে বলেন, দাঙ্গাকারীরা কেন্দ্রের পুনর্দখল ঠেকাতে লাঠি ও ব্যাট নিয়ে প্রস্তুত ছিল।

তিনি বলেন, রবিবার এক ইরানী কুর্দী শরণার্থীর লাশ পাওয়া যায়। তার নাম অস্ট্রেলিয়ার গণমাধ্যমে ফাজেল চেগেনি বলে উল্লেখ করা হয়েছে। ওই কেন্দ্র থেকে পালানোর পর তার লাশ পাওয়া যায়। তিনি কিভাবে মারা গেছেন তা স্পষ্ট নয়। নিজের নাম প্রকাশ না করে তিনি বলেন, আমরা এটা দেখে অসুস্থ হয়ে পড়ি। আমরা সবসময় এ ধরনের ঘটনা দেখে আসছি। লোকজন তাদের নিজেদের আঘাত করছে, হত্যা করছে। তিনি নিউজিল্যান্ডের আঞ্চলিক টানে কথা বলছিলেন।

নম্বর প্লেট নিলামে

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি যে গাড়িতে করে যাওয়ার সময় তাকে গুলি করে হত্যা করা হয় সেই গাড়ির একজোড়া নম্বর প্লেট নিলামে এক লাখ ডলারে বিক্রি হয়েছে। টেক্সাসের ডালাসে ১৯৬৩ সালে প্রেসিডেন্ট কেনেডিকে গুলি করে হত্যা করার পর লিমোজিনটিকে যখন আপগ্রেড করার জন্য পাঠানো হয়েছিল তখন ওই দুটো নম্বর প্লেট খুলে রাখা হয়েছিলো। -বিবিসি

ইট হলেই চলে

মুরগির মাংস দিলে যতটা না সে খুশি হয় তার থেকে বেশি খুশি হয় এক থালা ইট, পাথর, মাটির ঢেলা দিলে। তিনি দিব্যি থালা ভর্তি ইট খেয়ে একটা বড় ঢেকুড় তোলেন। আর দুপুরের টানা ঘুমটাও দেন। কর্নাটকের এক প্রত্যন্ত গ্রামের একটি নিম্ন মধ্যবিত্ত পরিবার। কোনরকমে চলে যায় পাক্কিরাপ্পা হুনাগুন্ডির সংসার। তবে পাক্কিরাপ্পার পেটে ভাত না জুটলেও চলে। সে তো সারাদিন কোন না কোনভাবে মাটি, পাথর খেয়ে চলেছে। -জি নিউজ