১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি ॥ নাসিম

সংসদ রিপোর্টার ॥ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম দাবি করেছেন, চলতি শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কোন প্রমাণ পাওয়া যায়নি। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, চলতি শিক্ষাবর্ষেও ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগের ভিত্তিতে বিষয়টি তদন্তের জন্য স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহা-পরিচালককে (পরিকল্পনা) আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটি কাফরুল থানা হতে আলামত হিসেবে জব্দকৃত ৩৬ সেট প্রশ্নপত্রের সঙ্গে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষার মূল প্রশ্নপত্রের সঙ্গে প্রতিটি প্রশ্ন পুঙ্খানুপুঙ্খরূপে যাচাই করেন। কিন্তু জব্দকৃত ৩৬ সেট প্রশ্নের সঙ্গে মূল প্রশ্নের কোন মিল খুঁজে পাওয়া যায়নি। তাছাড়া বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত অভিযোগসমূহ পরীক্ষা-নিরীক্ষা করে প্রশ্নপত্র ফাঁসের কোন প্রমাণ পাওয়া যায়নি।

সরকারী দলের সংসদ সদস্য মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম জানান, বর্তমান সরকারের ৬ বছর মেয়াদে সারাদেশে নতুন ১৭টি সরকারী মেডিক্যাল কলেজ এবং ৩৫টি বেসরকারী মেডিক্যাল কলেজ স্থাপিত হয়েছে। তিনি জানান, দেশের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত এবং চিকিৎসা শিক্ষা প্রদানের লক্ষ্যে সরকার প্রয়োজনীয় চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে।

বাংলাদেশে বিশ্বমানের হাসপাতাল স্থাপন করবে আমিরাত ॥ স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে একটি বিশ্বমানের হাসপাতাল স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত। চট্টগ্রামের রাঙ্গুনিয়াতে হাসপাতালটি নির্মাণের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। সোমবার বাংলাদেশে নিযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ড. সাইদ বিন হাজার আল শেহি সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাত করতে গিয়ে এমন সিদ্ধান্তের এ কথা জানান। স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়।

রাষ্ট্রদূত জানান, বাংলাদেশ ও আরব আমিরাত সরকার যৌথভাবে এই হাসপাতাল পরিচালনা করবে। ইতোমধ্যে আরব আমিরাত থেকে বিশেষজ্ঞ প্রকৌশলীদের একটি প্রতিনিধি দল এসে রাঙ্গুনিয়াতে স্থান পরিদর্শন করে গিয়েছে। তিনি এ সময় হাসপাতাল নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় আনুষ্ঠানিক প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার জন্য স্বাস্থ্যমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। এছাড়া বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে সহযোগিতা প্রদানেরও আশ্বাস প্রদান করেন রাষ্ট্রদূত।