১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফাঁদ পেতে ইদুর নিধন

ফাঁদ পেতে ইদুর নিধন

নিজস্ব সংবাদদাতা, আমতলী (বরগুনা) ॥ বরগুনার আমতলী ও তালতলীর কৃষক ইঁদুরের হাত থেকে ক্ষেতের ফসল রক্ষায় ফাঁদ পেতে ইদুর নিধন করছে। বাজার থেকে তারা ইঁদুর মারার ফাঁদ ক্রয় করছে। বাজারে এ ফাঁদ কেনার হিরিক পরেছে।

আমতলী কৃষি অফিস সূত্রে জানাগেছে, দু’ উপজেলার ১৪ ইউনিয়ন ও ১টি পৌরসভা রয়েছে। এ বছর দু’উপজেলায় আমনের লক্ষমাত্রা ধরা হয়েছে ২৩ হাজার ৪৫০ হেক্টর। এর মধ্যে আমন উফশী ৮ হাজার ৫ ’শ ও স্থানীয় জাতের ১৪ হাজার ৯’শ ৫০ হেক্টর । কৃষি অফিসের হিসাব মতে এ বছর আমন চাউল উৎপাদন লক্ষমাত্রা হবে ৬৬ হাজার ৩’শ ৬৪ মেট্রিক টন। এদিকে আগাম জাতের উফসি ধান ইঁদুরে কেটে নিয়ে যাচ্ছে। এ ইঁদুরের উপদ্রবে কৃষকরা দিশেহারা হয়ে পরেছে। তারা ইঁদুর মারার ফাঁদ ক্রয় করছে।

মঙ্গলবার সকালে আমতলী শহর থেকে আঠারোগাছিয়া ইউনিয়নের দড়িকাটা গ্রামের কৃষক মোঃ রুহুল আমিন ও আবু হানিফা ১২ টি ইঁদুর নিধনের খাঁচা ( ফাঁদ) ক্রয় করে নিয়ে যাচ্ছে। তারা জানান প্রতি বছর ক্ষেতে ধান পাকাঁ শুরু হলেই ইঁদুরের উপদ্রব বেড়ে যায়। ইঁদুরের হাত থেকে ফসল রক্ষায় ক্ষেতে খাঁচা ( ফাঁদ) পেতে দমনের চেষ্টা করছি। ৫ একর জমিতে ৩০টি ফাঁদ পাতার ব্যবস্থা করেছি।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা এস এম বদরুল আলম জানান আমরা কৃষকদের ইঁদুর দমনের জন্য পরামর্শসহ সকল ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি।