১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রদ্বীপের আলোয় আলোকিত বরিশাল মহাশ্মশান

প্রদ্বীপের আলোয় আলোকিত বরিশাল মহাশ্মশান

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী দুই দিনব্যাপী দিপাবলী উৎসব উপলক্ষ্যে প্রদ্বীপের আলোয় আলোকিত হয়েছিলো বরিশাল মহাশ্মশান। প্রিয়জনের স্মৃতির উদ্দেশ্যে দ্বীপ জ্বেলে নানা উপাচার ও ফুল দিয়ে সমাধী সাজিয়ে দু’দিনের প্রার্থনা মঙ্গলবার রাতে সমাপ্তি হয়েছে। পরিবারের ছোট-বড় সবাই এসেছিলেন তাদের প্রিয়জনকে স্মরণ করতে। বাদ যাননি বৃদ্ধ ও শিশুরাও।

সংশ্লষ্টি সূত্রে জানা গেেছ, প্রতিবছর ভূত চর্তুদশীর পূণ্য তিথিতে প্রায় দেড়’শ বছরের প্রাচীণ ও দেশের অন্যতম বৃহৎ বরিশাল মহাশশ্মানে (নগরীর কাউনিয়া এলাকায় স্থাপিত) দিপাবলী উৎসবের আয়োজন করা হয়। এবছর পঞ্জিকা অনুসারে সোমবার থেকে এ অনুষ্ঠান শুরু হয়ে মঙ্গলবার রাতে শেষ হয়। প্রতিবারের মতো এবারও এ দিপাবলী উৎসবে যোগদিতে দেশ-বিদেশ থেকে হাজারো মানুষ এসেছিলেন। এ শ্মশানে ভারত থেকে সাম্প্রতিক সময়ে নিয়ে আসা হয় ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা অশি^নী কুমার দত্তের সমাধী।

ভারতের কলকাতা থেকে প্রায় ৫০ বছর পরে এদেশে এসেছেন রীনা ঘোষ দস্তিদার। তিনি মহাশ্মশান ঘুরে দিপাবলী উৎসবের আয়োজন দেখে বিস্ময় প্রকাশ করে বলেন, এতো সুন্দর আয়োজন ও শ্রদ্ধা-ভক্তির এমন বহিঃপ্রকাশ আগে কখনো দেখিনি। অপর ভারতীয় নাগরিক মিতালী সরকার জানান, প্রায় ২৫ বছর পর তিনি দেশে এসেছেন। এ মহাশ্মশানে তার দাদু ও বাবার সমাধীতে তিনি শ্রদ্ধা নিবেদন করেছেন। অন্যদিকে দিপাবলীকে ঘিরে মহাশ্মশান এলাকায় বসেছিলো দু’দিনের মেলা। বরিশাল মহাশ্মশান রক্ষা সমিতির সভাপতি মানিক মুখার্জি কুডু জানান, সোমবার সন্ধ্যা ৭টা ৫মিনিট থেকে মঙ্গলবার রাত ৯টা ৫ মিনিট পর্যন্ত ভূত চতুর্দশী পূণ্য তিথিতে দিপাবলী উৎসব অনুষ্ঠিত হয়েছে।