২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টিআইবির ‘কাজের স্বীকৃতি’

অনলাইন রিপোর্টার ॥ জাতীয় সংসদকে ‘পুতুল নাচের নাট্যশালা’ বলায় আইনপ্রণেতাদের তীব্র সমালোচনার পর বেসরকারি প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, এই আলোচনাকে সংস্থাটির ‘কাজের স্বীকৃতি’ বলেই মনে করছেন তারা।

টিআইবির ‘পার্লামেন্ট ওয়াচ’ প্রতিবেদন নিয়ে সংসদের যে কোনো উদ্যোগে সহায়তা করতেও সংস্থাটি প্রস্তুত আছে বলে জানিয়েছেন এর নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, “জাতীয় সংসদের সম্মানিত সদস্যগণ ‘পার্লামেন্ট ওয়াচ’ প্রতিবেদনকে যেভাবে গুরুত্ব দিয়ে আলোচনা করেছেন তাকে ইতিবাচক এবং টিআইবির কাজের স্বীকৃতি হিসেবে বিবেচনা করছি।”

গত ২৫ অক্টোবর ওই প্রতিবেদন প্রকাশ করে ইফতেখারুজ্জামান বলেছিলেন, “বর্তমান সংসদ ক্ষমতাসীন দলের একচ্ছত্র আধিপত্য বিস্তারের ভুবনে পরিণত হয়েছে। সংসদের বাইরের রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার প্রাতিষ্ঠানিক ফোরামে পরিণত হয়েছে।”

এরপর সোমবার সংসদে অনির্ধারিত আলোচনায় টিআইবিকে সংসদে তলব করতে বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

ইফতেখারুজ্জামানের বক্তব্যে সংসদের ‘অবমাননা হয়েছে’ মন্তব্য করে ক্ষমতাসীন দলের এই জ্যেষ্ঠ নেতা প্রতিষ্ঠানটির আয়ের উৎসও খতিয়ে দেখার কথা বলেন।

আর আওয়ামী লীগের জ্যেষ্ঠ সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত ইফতেখারুজ্জামানকে ‘অশিক্ষিত ডক্টরেট’ আখ্যায়িত করে তাকে অবিলম্বে ‘অবনত মস্তকে’ ক্ষমা চাওয়ার আহ্বান জানান।

এর পরদিনই গণমাধ্যমে এ বিষয়ে বিবৃতি দিল টিআইবি।

সংসদকে কার্যকর করতে টিআইবির প্রতিবেদনে উপস্থাপিত তথ্য, বিশ্লেষণ ও সুপারিশ বিবেচনা করে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করেছেন নির্বাহী পরিচালক ইফতেখার।