১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজন ও রাকিব হত্যা মামলার ডেথ রেফারেন্স নথি হাইকোর্টে

স্টাফ রিপোর্টার ॥ সিলেটের শিশু রাজন ও খুলনার শিশু রাকিব হত্যা মামলায় বিচারিক আদালতের মৃত্যুদ-াদেশের অনুমোদন বিষয়ক (ডেথ রেফারেন্স) নথি হাইকোর্টে পৌঁছেছে। মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে চাঞ্চল্যকর এই দুই হত্যা মামলার রায়সহ সমস্ত নথি হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখায় পৌঁছে।

বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোঃ সাব্বির ফয়েজ। তিনি বলেন, সংশ্লিষ্ট শাখা এখন পেপারবুক (রায়সহ মামলার বৃত্তান্ত) প্রস্তুত করবে। তারপর বিষয়টি শুনানির জন্য আদালতে উঠবে।

বিচারিক আদালতে কোন আসামির মৃত্যুদ- হলে তা কার্যকরে হাইকোর্টের অনুমোদন লাগে, যা ‘ডেথ রেফারেন্স মামলা’ হিসেবে পরিচিত। এর মধ্যে আইন অনুযায়ী নির্ধারিত সময়ে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপীল করার সুযোগ পায় আসামিপক্ষ।

গত রবিবার দেশে-বিদেশে বহুল আলোচিত রাজন ও রাকিব হত্যা মামলার রায় হয় সিলেট ও খুলনার আদালতে। সিলেটের কুমারগাঁওয়ে চুরির অপবাদে ১৩ বছরের রাজনকে পিটিয়ে হত্যার দায়ে চারজনকে মৃত্যুদ- দেন সিলেটের মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধার আদালত। এছাড়া একজনের যাবজ্জীবনসহ পাঁচজনকে বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদ- দেয়া হয় রায়ে। অন্যদিকে খুলনার মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক দিলরুবা সুলতানা ১২ বছরের রাকিবকে হত্যার দায়ে দুইজনের ফাঁসির আদেশ দেন।

হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখার এক কর্মকর্তারা জানান, বর্তমানে প্রায় সাড়ে ৩শ’ ডেথ রেফারেন্স শুনানির অপেক্ষায় রয়েছে। মোট তিনটি নিয়মিত বেঞ্চে এসব ডেথ রেফারেন্সের শুনানি হয়। এছাড়া আরও দুটি বেঞ্চ রয়েছে, যেগুলো শুধু বৃহস্পতিবার শুনানি করে। বর্তমানে ২০১০ সালের ডেথ রেফারেন্স মামলার শুনানির পাশাপাশি ২০১১ সালের মামলাগুলোর পেপারবুক প্রস্তুত করা হচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।