১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘ফিফা সভাপতি হওয়ার ইচ্ছা নেই’

‘ফিফা সভাপতি হওয়ার ইচ্ছা নেই’

স্পোর্টস রিপোর্টার ॥ মাঠের লড়াইয়ে যেমন সেরা, তেমনি মাঠের বাইরেও কম যান না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সুদর্শন এই সুপারস্টার সবখানেই সফল। রিয়াল মাদ্রিদের এই পর্তুগীজ তারকাকে নিয়ে নির্মিত হয়েছে একটি প্রামাণ্যচিত্র। পর্তুগাল অধিনায়কের আত্মজীবনী নিয়ে তৈরি হয়েছে প্রামাণ্যচিত্রটি। যার নাম দেয়া হয়েছে ‘রোনাল্ডো’।

অনেক আগে থেকেই এই চলচ্চিত্রের কাজ চলছিল। ১৪ মাস ধরে ছবিটির নির্মাণ কাজ চলে। অবশেষে চলচ্চিত্রটির প্রদর্শনী হয়ে গেল জাঁকজমকভাবে। এই চলচ্চিত্রে তুলে ধরা হয়েছে সি আর সেভেনের জীবনের বিভিন্ন দিক। এ উপলক্ষে ইংল্যান্ডের লন্ডনে অনুষ্ঠিত চলচ্চিত্রটির উন্মোচন অনুষ্ঠানে বসেছিল তারারহাট। যেখানে উপস্থিত ছিলেন সাবেক তারকা স্যার এ্যালেক্স ফার্গুসন, জোশে মরিনহো ও কার্লোস আনচেলোত্তির মতো ‘হাইপ্রোফাইল’ কোচেরা। এই অনুষ্ঠানে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে (ফিফা) নিয়েও খোলামেলা কথা বলেন রোনাল্ডো। বর্তমানে ফিফা গভীর সঙ্কটে। দুর্নীতির অভিযোগে ফিফা সভাপতি সেপ ব্লাটারসহ বেশ কয়েক শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চলছে। দীর্ঘ ১৭ বছর ধরে ফিফার দ-মু-ের কর্তা ব্লাটার তিন মাসের জন্য ফুটবলের সব কর্মকা- থেকে নিষিদ্ধও হয়েছেন। আগামী ২৬ ফেব্রুয়ারি সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার না হোক, ভবিষ্যতে রোনাল্ডোকে ফিফা সভাপতি হিসেবে দেখা গেলে কেমন হবে? রোনাল্ডো নিজে অবশ্য এমন সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। রিয়াল মাদ্রিদ তারকার ফুটবল প্রশাসনের সঙ্গে যুক্ত হওয়ার কোন ইচ্ছাই নেই বলে জানিয়েছেন।

‘রোনাল্ডো’ প্রামাণ্যচিত্রের উদ্বোধনী শো উপলক্ষে তিনবারের ফিফা বর্ষসেরা ফুটবলার এই মুহূর্তে লন্ডনে অবস্থান করছেন। মা আর ছেলে ছাড়াও তার সঙ্গে আছেন সাবেক তারকা কোচেরা। এই অনুষ্ঠানে রোনাল্ডোকে প্রশ্ন করা হয়েছিল তিনি ভবিষ্যতে ফিফা সভাপতি হতে আগ্রহী কি না। এমন প্রশ্নে রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ গোলদাতার পরিষ্কার জবাব, ‘আমি ফিফা সভাপতি হওয়ার মতো চটপটে নই। ভবিষ্যতে আমার জীবনে কী ঘটতে পারে তা নিয়েও আমি চিন্তিত নই। আমার ধারণা আমি আরও কয়েক বছর ফুটবল খেলতে পারব। তবে ভবিষ্যতে আমার বেশ কিছু পরিকল্পনা আছে। ফিফা সভাপতি হওয়ার চেয়ে সে সব অনেক বেশি আকর্ষণীয়।’ প্রামাণ্যচিত্রটি নিয়েও কথা বলেছেন সি আর সেভেন। ছবিটা নিয়ে তিনি বেশ সন্তুষ্ট, ‘যাঁরা আমাকে চেনেন, ছবিটা দেখে তাঁরা মোটেও বিস্মিত হবেন না।’ ফুটবল মহাতারকার জীবন ও ক্যারিয়ার নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্রটাতে দেখা যাবে তাঁর ছেলে জুনিয়রকেও। রোনাল্ডোর এজেন্ট জর্জ মেন্ডেস বলেছেন, ‘আপনারা আসল ক্রিশ্চিয়ানোকে দেখার সুযোগ পাবেন ছবিতে।’

লিচেস্টার স্কয়ারে ছবিটির উদ্বোধনী প্রদর্শনীতে রোনাল্ডোর সঙ্গে রেড কার্পেটে পা রেখেছিলেন কলম্বিয়ান ও চেলসি তারকা রাদামেল ফ্যালকাও ও পর্তুগীজ অধিনায়কের ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক সতীর্থ লুইস শাহ। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি একটি পুরস্কারও গ্রহণ করেন রোনাল্ডো। তবে এটি কোন ফুটবল বা চলচ্চিত্র বিষয়ক পুরস্কার নয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুকে’ সবচেয়ে পছন্দের ব্যক্তি হিসেবে শীর্ষে থাকায় এ্যাওয়ার্ডটি পর্তুগাল অধিনায়কের হাতে। লিচেস্টারে রোনাল্ডোকে বেশ আনন্দিত দেখা গেলেও সেভিয়ার কাছে স্প্যানিশ লা লিগায় রিয়ালের ৩-২ ব্যবধানের হারের একদিন পরই তিনি এখানে আসেন। তবে রিয়াল মাদ্রিদ কোচ রাফায়েল বেনিতেজ আশা করছেন আসছে এল ক্ল্যাসিকোতে ঘুরে দাঁড়াবে তার দল। সাবেক নেপোলি কোচ বলেন, কিছু খেলোয়াড়কে আমরা ফিরে পেতে যাচ্ছি। এ ধরনের ম্যাচ সব সময়ই আলাদা এবং আমার প্রত্যাশা এই হার থেকে দল ঘুরে দাঁড়াবে। সেভিয়ার কাছে হার প্রসঙ্গে বেনিতেজ বলেন, আমরা ৩০ মিনিট খুবই ভাল খেলেছিলাম। সব পর্যায়েই নিয়ন্ত্রণ আমাদের ছিল। এরপর আমরা তাদের ডেড বল থেকে গোল করতে দিলাম, যেটা ম্যাচ বদলে দিল। তিনি আরও বলেন, ম্যাচ থেকে এটাই ছিল আমাদের শিক্ষা। দ্বিতীয়ার্ধে আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পারিনি।