২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুবাদের লড়াইয়েও জয় বাংলাদেশের

  • প্রথম ওয়ানডেতে সফরকারী জিম্বাবুইয়ে অনুর্ধ ১৯ হারল ৫ উইকেটে

স্পোর্টস রিপোর্টার ॥ বড়দের সিরিজ হার নিশ্চিত হয়েছে। স্বাগতিক বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জয় করে নিয়েছে জিম্বাবুইয়ের বিপক্ষে। মঙ্গলবার শুরু হয়েছে ছোটদেরও লড়াই। চার ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতেই ৫ উইকেটে জিম্বাবুইয়ে অনুর্ধ ১৯ দলকে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ অনুর্ধ ১৯ দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করে জিম্বাবুইয়ে যুব দল ৪৯.১ ওভারে মাত্র ১৪৫ রানেই গুটিয়ে যায়। জবাবে সাইফ হাসান ও মেহেদী হাসান মিরাজের জোড়া হাফসেঞ্চুরিতে ৩০.৫ ওভারে ৫ উইকেটে ১৪৬ রান করে জয় নিশ্চিত করে বাংলাদেশ যুব দল।

টস জিতে প্রথমে জিম্বাবুইয়ে যুব দলকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। স্বাগতিক বোলারদের দাপটে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা তারা। বিশেষ করে বাংলাদেশী স্পিনারদের বিধ্বংসী বোলিংয়ের সামনে দারুণ অসহায় ছিল সফরকারীরা। তবে বিপদের মধ্যেও ওপেনার জেরেমি ইভেস দারুণ ব্যাটিং করেছেন। তিনি ৬৮ বলে ৫ চারে সর্বোচ্চ ৪১ রান করেন। এরপর উইলিয়াম ম্যাশিঙ্গে ছাড়া আর কোন ব্যাটসম্যান তেমন কিছুই করতে পারেননি। বল হাতে ভয়ঙ্কর হয়ে ওঠেন সালেহ আহমেদ শাওন ও আরিফুল ইসলাম। ম্যাশিঙ্গে একাই লড়ে ৭৫ বলে ১ চার ও ১ ছক্কায় ৩৮ রান করেন। তিনটি করে উইকেট নেন সালেহ ও আরিফ। ৫ বল বাকি থাকতেই জিম্বাবুইয়ের ইনিংস গুটিয়ে যায় মাত্র ১৪৫ রানে। এদিন জিম্বাবুইয়ে যুব দলের ১১ ক্রিকেটারেরই অভিষেক ঘটেছে আন্তর্জাতিক যুব ক্রিকেটে।

জবাব দিতে নেমে শুরুটা ভাল হয়নি বাংলাদেশ যুবাদেরও। ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফেরেন দুই নির্ভরযোগ্য টপঅর্ডার পিনাক ঘোষ (২) ও নাজমুল হোসেন শান্ত (২)। ব্যাট হাতে দারুণ লড়াই করা ম্যাশিঙ্গে বল হাতেও দুরন্ত হয়ে ওঠেন। নিজের পরবর্তী ওভারেই আবার তিনি জাকির হাসানকেও (১) শিকার করেন। দলীয় মাত্র ৭ রানেই ৩ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে বাংলাদেশ যুবারা। তার ভয়াল স্পিনের বিপক্ষে আরেক ওপেনার সাইফ হাসান কিছুটা সাবলীল ছিলেন। অর্ধশতক পেয়ে যান তিনি। সাইফ ৮০ বলে ৪ চারে ৫১ রান করার পর আউট হয়ে যান। তিনি চতুর্থ উইকেটে মিরাজের সঙ্গে ১০১ রানের জুটি গড়ে দলকে বিপদ থেকে রক্ষা করেন। একই সঙ্গে দলের জয়টাকেও সহজ করে দিয়েছেন। মিরাজ দারুণ একটি ইনিংস উপহার দেন। তিনি ৭৩ বলে ৮ চারে ৬৫ রান করার পর ম্যাশিঙ্গের পঞ্চম শিকারে পরিণত হন। জয় থেকে তখন মাত্র ৬ রান দূরে বাংলাদেশের যুবারা। ১৯.১ ওভার বাকি থাকতেই ৫ উইকেট হারিয়ে ১৪৬ রান তুলে জয় পায় স্বাগতিকরা। তবে ব্যাটে-বলে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে জিম্বাবুইয়ের ম্যাশিঙ্গে ম্যাচসেরা হন।

আইপিএলে দল কিনছেন ধোনি

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৬ আইপিএলে দুটি নতুন ফ্রাঞ্চাইজি অন্তর্ভুক্ত হবে। যার নিলাম ৮ ডিসেম্বর। আসন্ন মৌসুমের জন্য দল কিনতে চান ভারতের ওয়ানডে ও টি২০ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি! সূত্র জানায়, ইন্ডিয়ান বোর্ডকে (বিসিসিআই) অনুরোধ জানিয়েছে ধোনি। টি২০ ফারমেটের এ টুর্নামেন্টে দল কিনতে ‘বেজ প্রাইজ’ ৪০ কোটি রুপী। ব্যয়বহুল এ টুর্নামেন্টটিতে দল কিনতে ধোনিকে সমর্থন দিচ্ছেন মিত্তাল গ্রুপসহ রাচির বেশ কয়েকটি কোম্পানি। উল্লেখ্য, দুর্নীতি ও ফিক্সিং কেলেঙ্কারিতে পড়ে দুই বছরের জন্য নিষেধাজ্ঞা পেয়েছে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস।