২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সৃজনশীল প্রশ্নপত্র কাঠামো পরিবর্তনের দাবিতে রাজশাহী শিক্ষাবোর্ড ঘেরাও

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ এসএসসি পরীক্ষার সৃজনশীল প্রশ্নপত্র পূর্বের কাঠামোতে প্রবর্তিত করার দাবিতে রাজশাহী শিক্ষাবোর্ড অফিস ঘেরাও করেছে মহানগরীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। একই দাবিতে তারা রাজশাহী জেলা প্রসাশকের কাছেও স্মারকলিপি প্রদান করেছে। মঙ্গলবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত এ ঘেরাও কর্মসূচী পালন করা হয়।

শিক্ষার্থীরা জানান, ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় প্রতি বিষয়ে ৭টি সৃজনশীল ও ৩০টি বহুনির্বাচনী প্রশ্নপত্র পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিন্ধান্ত নেয়া হয়েছে। অথচ গত বছর ছিল ৬টি সৃজনশীল ও ৪০টি বহুনির্বাচনী প্রশ্নপত্র পদ্ধতিতে পরীক্ষা। ৭টি সৃজনশীল প্রশ্ন লিখতে গিয়ে তাদের উপর অতিরিক্ত মানসিক চাপ পড়ে। শিক্ষার্থীরা আগের পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের জোর দাবি জানান। মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় সিএনবি মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন নগরীর বিভিন্œ স্কুলের শিক্ষার্থীরা। মিছিলটি বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে রাজশাহী শিক্ষা বোর্ড অফিসের সামনে গিয়ে ঘেরাও কর্মসূচী পালন করে। পরে শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অবুল কালাম আজাদ তাদের আশ^াস দিলে ছাত্ররা সেখান থেকে সরে যান। পরে একই দাবিতে রাজশাহী জেলা প্রশাসকের কাছে স্মরকলিপি প্রদান করে শিক্ষার্থীদের প্রতিনিধিদল। স্মারকলিপির অনুলিপি শিক্ষামন্ত্রী, বাংলাদেশ সচিবালয়ের সচিব ও রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের কাছে দেয়া হয়েছে। কর্মসূচীতে রাজশাহী কলেজিয়েট স্কুল, ল্যাবরেটারি স্কুল, রাজশাহী মডেলস্কুল এ্যান্ড কলেজ, সরকারি মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

অনন্ত হত্যায় আরও ৩ জন রিমান্ডে

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ মুক্তমনা ব্লগার ও বিজ্ঞানমনস্ক লেখক অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় মঙ্গলবার দুপুরে ৩ জনকে ৭ দিনের রিমান্ডে নিয়েছে সিআইডি পুলিশ। শফিউর রহমান ফারাবী, জুলহাস বিশ্বাস ও আবুল বাশার নামের এ তিন আসামি ঢাকায় অভিজিত হত্যা মামলার আসামি। আদালত সূত্র জানায়, মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি পুলিশের পরিদর্শক আরমান আলী আদালতে রিমান্ড আবেদন জানালে বিচারক ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন। মামলার পরবর্তী শুনানির তারিখ আগামী ১৯ নবেম্বর ধার্য করা হয়েছে। এর আগে গত ৪ নবেম্বর এ হত্যা মামলায় তিনজনকে শ্যেন এ্যারেস্ট দেখানো হয়। ওই তিনজন হচ্ছেন দুলাল বিশ্বাস, আবুল হাসান ও জাফরান হাসান। এই তিনজনও ঢাকায় ব্লগার অভিজিত হত্যা মামলার আসামি। তাদের নিয়ে অনন্ত বিজয় হত্যা মামলায় ১২ জনকে গ্রেফতার দেখানো হয়।

মাস্টার্স ১ম পর্ব ভর্তির কার্যক্রম আজ

জাতীয় বিশ্ববিদ্যালয়

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১০ নবেম্বর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে মাস্টার্স ১ম পর্ব নিয়মিত কোর্সে ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন অনলাইনে ১১ নবেম্বর বিকেল ৪টা থেকে শুরু হবে এবং তা চলবে ২৫ নবেম্বর পর্যন্ত। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (.হঁ.বফঁ.নফ) থেকে জানা যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

এক এশিয়া গড়ি শীর্ষক কোর্স

ইস্টার্ন ইউনিভার্সিটি (ইইউ) সম্প্রতি ওয়ান এশিয়া ফাউন্ডেশন কর্তৃক সম্মাননা অর্জন করে। এর মাধ্যমে ওয়ান এশিয়া ফাউন্ডেশন এবং ইস্টার্ন ইউনিভার্সিটি যৌথভাবে ‘এক এশিয়া গড়ি’ শীর্ষক কোর্স পরিচালনা করবে। খ্যাতনামা এশিয়ান শিক্ষাবিদের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দল কোর্সটি পরিচালনা করবে এবং এক এশিয়া গড়তে করণীয় বিভিন্ন দিকনির্দেশনা দেবে। এক এশিয়া গড়ি শীর্ষক কোর্সটি ২০১৬ সালের জানুয়ারি থেকে ইইউ ক্যাম্পাসে শুরু হবে।

এইচএসসি বা সমমান পাসকৃত শিক্ষার্থী অথবা যে কোন প্রতিষ্ঠানে চাকরিরত ব্যক্তিও এতে অংশ নিতে পারবেন এবং বৃত্তিরও সুযোগ থাকবে। -বিজ্ঞপ্তি