১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফখরু‌লের জা‌মিন বিষ‌য়ে রু‌লের আ‌দেশ ১৬ নবেম্বর

স্টাফ রিপোর্টার ॥ নাশকতার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিনের বিষয়ে রুলের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য ১৬ নবেম্বর দিন ধার্য করেছেন হাইকোর্ট। বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. খসরুজ্জামানের দ্বৈত বেঞ্চে বুধবার রুলের শুনানি অনুষ্ঠিত হয়।

আদালতে মির্জা ফখরুলের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ্যাডভোকেট জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে অতিরিক্ত এ্যার্টনি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির শুনানি করেন। এর আগে, ২১ জুন মির্জা ফখরুল ইসলামকে কেন স্থায়ী জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্টের একটি বেঞ্চ। দুই সপ্তাহের মধ্যে রুলের নিষ্পত্তি করার কথাও বলেন আদালত।

জামিনের মেয়াদ শেষ হলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চে ২ নবেম্বর মির্জা ফখরুলকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। ৩ নবেম্বর আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠান। ২৮ অক্টোবর আপীল বিভাগের সংশ্লিষ্ট শাখায় তার পক্ষে এই আবেদন করেন আইনজীবী সগীর হোসেন লিওন। মির্জা ফখরুলের আত্মসমর্পণের মেয়াদ আরও আট সপ্তাহ বাড়ানোর আবেদন জানানো হয়েছে ওই আবেদনে।

হরতাল-অবরোধে নাশকতার অভিযোগে করা তিন মামলায় স্বাস্থ্যগত অবস্থা বিবেচনায় নিয়ে ১৩ জুলাই আপিল বিভাগ হাইকোর্টের দেওয়া জামিন ছয় সপ্তাহের জন্য বহাল রাখেন। এ সময়ের মধ্যে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেওয়া হয়।