২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আলিবাবার বিক্রি ঘণ্টায় ৪শ’ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার ॥ ‘সিঙ্গেলস ডে’র প্রথম ঘণ্টায় ৩৯০ কোটি মার্কিন ডলারের পণ্য বিক্রি করেছে অনলাইন ‘ই-কমার্স’ জায়ান্ট আলিবাবা। যা তাদের গত বছরে একই সময়ের বিক্রির প্রায় দ্বিগুণ।

বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এবারের সিঙ্গেলস ডেতে নতুন রেকর্ড গড়ার পথে রয়েছে আলিবাবা।

২৪ ঘণ্টার এই ‘ইভেন্টের’ প্রথম ১০ ঘণ্টায়ই ৭ দশমিক ৮৬ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করেছে তারা। গত বছরের এই দিনে তারা ৯ দশমিক ৩ বিলিয়ন ডলারের ব্যবসা করেছিল।

প্রসঙ্গত, ‘সিঙ্গেলস ডে’ অনলাইনে কেনাকাটার ‘সবচেয়ে বড় দিন’ হিসেবে পরিচিত। সঙ্গী বা সঙ্গীনী নেই, চীনের এমন নাগরিকদের জন্য বিশেষ দিন সিঙ্গলস ডে। দেশটির ন্যানজিং ইউনিভার্সিটির ছাত্ররা ১৯৯৩ সালে ‘এ্যান্টি-ভ্যালেন্টাইনস ডে’ হিসেবে নিজেদের জন্য কেনাকাটা করে সিঙ্গেলস ডে উদ্যাপন করা শুরু করেন।

আলিবাবা এ দিনটিকে পণ্য বিক্রির বার্ষিক ইভেন্ট হিসেবে বেছে নেয় ২০০৯ সালে। প্রতিবছর ১১ নবেম্বর উদ্যাপিত এই দিন ডাবল ইলেভেন নামেও পরিচিত। চীনের খুচরা বিক্রেতাদের কাছে দিনটি বছরের বড় ধরনের ইভেন্টে পরিণত হয়েছে।

আলিবাবা জানিয়েছে, প্রথম ৮ মিনিটেই এক বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করেছে তারা।

চীনের ‘সিঙ্গেলস ডে’র তুলনা করা যায় যুক্তরাষ্ট্রে অনলাইন কেনাকাটার জন্য জনপ্রিয় দিন সাইবার মানডের সঙ্গে। সর্বশেষ সাইবার মানডেতে যুক্তরাষ্ট্রে ১ দশমিক ৩৫ বিলিয়ন ডলারের ব্যবসা হয় বলে প্রযুক্তি বিষয়ক তথ্য সরবরাহকারী সংস্থা কমস্কোর জানিয়েছে।

বিবিসি বলছে, কমিউনিস্ট চীনের জনগণ যে এখন পুঁজিবাদ ভালই উপভোগ করছে সিঙ্গেলস ডেতে কেনাকাটার উন্মাদনায় দেখা যাচ্ছে তারই প্রতিফলন। তবে, কেনাকাটার এই হিড়িক দেশটির অর্থনীতির ঘুরে দাঁড়ানোর কোন লক্ষণ নয়।

যদিও বুধবারের এই কেনাকাটার দিকে তাকিয়ে থাকবেন অর্থনীতিবিদরাও। কারণ, বিশ্বের দ্বিতীয় ?বৃহত্তম অর্থনীতির এই দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত ২৫ বছরের মধ্যে এবারই সবচেয়ে কম হওয়ার পথে।

ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের বার্ষিক বিক্রয় সম্মেলন

সম্প্রতি সাভারে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের উদ্যোগে অনুষ্ঠিত হয় ব্র্যাক কৃত্রিম প্রজননের বার্ষিক বিক্রয় সম্মেলন এবং পুরস্কার প্রদান অনুষ্ঠান ২০১৫। দুই দিনব্যাপী এই অনুষ্ঠানটি সফলভাবে সমাপ্ত হয়।

ব্র্যাক কৃত্রিম প্রজনন (এআই) এর বৃহত্তর খুলনা ও বরিশাল বিভাগের আওতাধীন সকল কর্মী এই সম্মেলনে অংশগ্রহণ করেন এবং এই ধরনের আঞ্চলিক সম্মেলন তৃতীয়বারের মতো এখানে আয়োজন করা হয়। ব্র্যাক এআই এন্টারপ্রাইজ জিনগত প্রযুক্তির মাধ্যমে দেশের গবাদিপশু সম্পদের উন্নয়নের উদ্দেশ্যে কর্মরত।

সম্মেলনের প্রধান উদ্দেশ্য ছিল ব্র্যাক এআই ও তার কর্মী-বাহিনীর সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করা। তাছাড়াও ব্র্যাক এআইয়ের আঞ্চলিক সেরা কর্মীদের স্বীকৃতি ও পুরস্কার প্রদানের মধ্য দিয়ে উক্ত কর্মীদের মনোবল বৃদ্ধির প্রচেষ্টাটি ছিল সংস্থাটির একটি চলমান উদ্যোগের অংশবিশেষ।

সম্মেলনের একপর্যায়ে দেশের গবাদিপশুর প্রজনন শিল্পের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সম্মেলনে অংশগ্রহণকারীরা ব্র্যাক ডেইরি এ্যান্ড ফুড এন্টারপ্রাইজের পরিচালনা পরিষদের প্রতিনিধিগণের সঙ্গে গঠনমূলক আলোচনা করেন। দুই দিনের এই সম্মেলনে ব্র্যাক এআইয়ের কর্মীরা একটি বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করেন।

ব্র্যাক ডেইরি এ্যান্ড ফুড এন্টারপ্রাইজের পরিচালক তৌফিকুর রহমান, ব্র্যাক এআই এন্টারপ্রাইজের উপমহাব্যবস্থাপক ও প্রডিউসার সার্ভিসেস একিউএম সফিকুর রউফ এবং অন্য উর্ধতন কর্মকর্তারা উক্ত সম্মেলনে উপস্থিত ছিলেন। -বিজ্ঞপ্তি

নির্বাচিত সংবাদ