১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফাহাদের কাছে গ্র্যান্ডমাস্টার জিয়ার হার

স্পোর্টস রিপোর্টার ॥ ক্ষুদে বিস্ময় দাবাড়ু বালক, বাংলাদেশের সর্বকনিষ্ঠ ফিদেমাস্টার এবং সর্বকনিষ্ঠ জাতীয় দাবাড়ু ফাহাদ রহমান বুধবার আরেকটি বিস্ময়কর কীর্তি গড়েছে। ‘সাইফ পাওয়ারটেক জাতীয় ‘এ’ দাবা চ্যাম্পিয়নশিপ’-এ অষ্টম রাউন্ডে সে বাংলাদেশের সবচেয়ে বেশি রেটিংধারী দাবাড়ু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানকে হারিয়ে দিয়েছে। কালো ঘুঁটি নিয়ে ফাহাদ খেলে জয়ী হয় ৩৫ চালে। ‘আমার আত্মবিশ্বাস ছিল ভাল কিছু করব। ৩০ চালের সময় জিয়া আংকেলের পজিশন দেখে আমি অনুমান করি আমি জিততে চলেছি এবং শেষ পর্যন্ত তাই হয়। আমি খুব খুশি!’ জয়ের পর এভাবেই নিজের অনুভূতি ব্যক্ত করে ফাহাদ।

ফাহাদের বর্তমান রেটিং ২২০৭ এবং গ্র্যান্ডমাস্টার জিয়ার রেটিং ২৫০৬। অষ্টম রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট সাড়ে ৩ এবং জিয়ার পয়েন্ট সাড়ে ৪। উল্লেখ্য, ২০১১ সালেও ফাহাদের কাছে হেরেছিলেন জিয়া। তবে সেটা ছিল একটা অনুশীলন ম্যাচ। তখন ফাহাদের বয়স ছিল মাত্র ৮! এবারই প্রথম কোন বাংলাদেশী গ্র্যান্ডমাস্টারকে কোন প্রতিযোগিতামূলক খেলায় হারাল ফাহাদ। তবে জয়ের আনন্দ ফাহাদের ম্লান হয়ে যায় যখন খেলা শেষে প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী ফাহাদের সঙ্গে করমর্দন করতে অস্বীকার করেন জিয়া এবং দ্রুত স্থান ত্যাগ করেন। ‘জিয়া আংকেল হ্যান্ডশেক না করাতে আমি খুব কষ্ট পেয়েছি! ভাবতেই পারিনি তিনি এমনটা করবেন।’ আগের ম্যাচেও জিয়া হারেন তিতাস ক্লাবের ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জীর কাছে। পরের ম্যাচেও হারলেন পুঁচকে ফাহাদের কাছে। হয়ত এ কারণেই এমন আচরণ করেছেন তিনি। এর আগে ২০১৩ সালে দিল্লীতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় ফাহাদ হারিয়েছিল এক রুশ গ্র্যান্ডমাস্টারকে। আর এবার হারাল বাংলাদেশী গ্র্যান্ডমাস্টারকে।

বৃহস্পতিবার ফাহাদের প্রতিপক্ষ আরেক গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের সঙ্গে। মজার বিষয় হচ্ছেÑ উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার এই নিয়াজই হচ্ছেন বর্তমানে ফাহাদের কোচ! ‘আমি খুব রোমাঞ্চিত নিয়াজ স্যারের বিপক্ষে খেলব বলে। রেজাল্ট যাই হোক, আমি আপ্রাণ চেষ্টা করব ভাল খেলতে।’ এখন দেখার বিষয়, আজ গুরু-শিষ্যের দ্বৈরথের ফল কি হয়।

ক্ষমা চেয়ে ফিরলেন সিমন্স

স্পোর্টস রিপোর্টার ॥ ফিল সিমন্সকে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে পুনর্বহাল করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি)। চলমান শ্রীলঙ্কা সফরের জন্য ঘোষিত ওয়ানডে দল নির্বাচনের সমালোচনা করায় সিমন্সকে বরখাস্ত করেছিল ডব্লিউআইসিবি। প্রকাশ্যে ক্ষমা চাওয়ায় সিমন্সকে জাতীয় পুনর্বহাল করা হলো।

মূলত অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো এবং কাইরন পোলার্ডকে ওয়ানডে দলে না রাখায় নির্বাচকদের সমালোচনা করেছিলেন সিমন্স। এরপর শ্রীলঙ্কা সফরে দলটির অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেয়া হয় নির্বাচক কমিটির সদস্য এলডিন ব্যাপ্টিস্টকে। শ্রীলঙ্কা সফরে এ পর্যন্ত টেস্ট, ওয়ানডে এবং প্রথম টি২০সহ সব ম্যাচেই পরাজিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের দেয়া এক বিবৃতিতে জানানো হয়, সতর্ক করে দেয়ার পরে প্রকাশ্যে ক্ষমা চাওয়ায় সিমন্সকে পুনর্বহাল করা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ দলের পরবর্তী এসাইনমেন্ট অস্ট্রেলিয়া সফরেই পুনরায় কোচ হিসেবে ফিরছেন সিমন্স। তিন টেস্টের সিরিজ খেলতে আগামী মাসে অস্ট্রেলিয়া সফর করবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। আগামী মাসের প্রথম সপ্তাহে অস্ট্রেলিয়া সফরের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ডব্লিআইসিবি। হোবার্টে প্রথম টেস্ট শুরু ১০ ডিসেম্বর।

উইন্ডিজ দল ॥ জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রেইগ ব্রেথওয়েট, দেবেন্দ্র বিশু, জার্মেইন ব্ল্যাকউড, কার্লোস ব্রেথওয়েট, ড্যারেন ব্রাভো, রাজিন্দ্র চন্দ্রিকা, শেন ডরউইচ, শ্যানন গাব্রিয়েল, শাই হোপ, দিনেশ রামদিন, কেমার রোচ, মারলন স্যামুয়েলস, জেরোমে টেইলর ও জোমেল বারিক্যান।

দ্বিতীয় বিভাগ ব্যাডমিন্টন লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয় বিভাগ ব্যাডমিন্টন লীগে বুধবার চার গ্রুপের সেরা দুটি দল সুপার এইটে উঠেছে। ‘এ’ গ্রুপ থেকে রকল্যান্ড ব্যাডমিন্টন ক্লাব ও শেখ রাসেল, ‘বি’ গ্রুপ থেকে শাটল মাস্টার্স ক্লাব ও শিহাব কর্পোরেট হাউস, ‘সি’ গ্রুপ থেকে ইউরোপা ইয়ুথ ও তেজকুনিপাড়া ক্রীড়া সংঘ এবং ‘ডি’ গ্রুপ থেকে কর্ণফুলী টেক্সটাইল মিলস লি. ও কমলাপুর ব্যাডমিন্টন ক্লাব পরবর্তী রাউন্ডে জায়গা করে নেয়। সুপার এইটের ম্যাচগুলো আজ থেকে শুরু হবে।

নির্বাচিত সংবাদ