১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ভেদ করার নতুন প্রযুক্তি বানাচ্ছে রাশিয়া

প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ন্যাটোর যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ক্ষেপণাস্ত্র ব্যুহের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা গ্রহণের জন্য নতুন অস্ত্র মোতায়েন করবে রাশিয়া। তিনি মঙ্গলবার প্রতিরক্ষা কর্মকর্তাদের বলেন, ওয়াশিংটন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্রের সক্রিয়তা ব্যাহত করতে চাইছে এবং চূড়ান্ত সামরিক শ্রেষ্ঠত্ব অর্জন করতে চাইছে। দেশের নিরাপত্তা খাতের উন্নয়নের বিষয় নিয়ে মঙ্গলবার আলোচনার জন্য সোচি শহরে আয়োজিত এক বৈঠকে পুতিন এ তথ্য জানান। বৈঠকে যোগ দেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুসহ দেশটির শীর্ষ পর্যায়ের সামরিক কর্মকর্তারা। বৈঠকে পুতিন বলেন, আমরা বার বার বলেছি রাশিয়া পাল্টা ব্যবস্থা হিসেবে তার কৌশলগত পরমাণু অস্ত্র শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে। আমরা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়েও কাজ করব। খবর টাইমস অব ইন্ডিয়ার।

পাকিস্তানে ভুয়া স্কুল ॥ ৪৫০ শিক্ষক চাকরিচ্যুত

পাকিস্তান কর্তৃপক্ষ কয়েক শ’ ‘ভুয়া স্কুলে’ অর্থায়ন বন্ধ করে দিয়েছে এবং ৪৫০ অনুপস্থিত শিক্ষককে চাকরিচ্যুত করেছে। এদিকে সংশ্লিষ্ট কর্মকর্তারা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেলুচিস্তান প্রদেশে এ ধরনের স্কুলের বিরুদ্ধে অভিযান শুরু করার অঙ্গীকার করেছে।

প্রাদেশিক শিক্ষা সচিব আব্দুল সবুর বলেন, ৬৫০টি ভুয়া স্কুল চিহ্নিত করে সেগুলোতে অর্থায়ন বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া ৪৫০ শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। তারা কোন স্কুলে পড়াতেন না অথচ বেতন নিতেন। এগুলোর বেশিরভাগেরই অস্তিত্ব কাগজে-কলমে রয়েছে। এছাড়া কিছু স্কুল আছে পরিত্যক্ত অবস্থায়। সেখানে না আছে শিক্ষক, না আছে শিক্ষার্থী। খবর এএফপির।