১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গণশুনানির দাবিতে স্মারকলিপি

  • সড়ক পরিবহন আইন

স্টাফ রিপোর্টার ॥ প্রস্তাবিত ‘বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন-২০১৫’ জাতীয় সংসদের চলতি অধিবেশনে পাস না করে অধিকতর জনমত যাচাইয়ের জন্য গণশুনানির দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এতে আট দফা প্রস্তাবও তুলে ধরা হয়। বুধবার সংগঠনের পক্ষ থেকে স্মারকলিপি দেয়া হয়।

এতে বলা হয়, চলতি সংসদ অধিবেশনে ‘বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন-২০১৫’ পাস হতে যাচ্ছে। কিন্তু এই আইনের বিভিন্ন দিকে দুর্বলতা রয়েছে। আমরা মনে করি আইনটি চূড়ান্তভাবে পাশ হওয়ার আগে জনস্বার্থে সংস্কারের প্রয়োজন রয়েছে। আইনটি চলতি অধিবেশনে পাস না করে আরও অধিকতর জনবান্ধব আইনে পরিণত করার লক্ষ্যে জনমত যাচাইয়ের জন্য প্রত্যেক জেলায় সংশ্লিষ্টদের নিয়ে গণশুনানির আয়োজন করা যেতে পারে। প্রস্তাবসমূহের মধ্যে রয়েছে, সড়ক পরিবহনের সঙ্গে সংশ্লিষ্টদের মধ্যে গাড়ি, সড়ক, চালক ও যাত্রী অন্যতম। এই আইনের খসড়া তৈরিতে দেশের যাত্রী সাধারণের মতামত নেয়া হয়নি। আমরা যারা দেশের যাত্রী সাধারণের কল্যাণে কাজ করি আমাদের পর্যবেক্ষণ এই আইনে তুলে ধরার সুযোগ দেয়া হয়নি।

ইলেক্ট্রনিক মেডিক্যাল রেকর্ড কিপিং অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ ইউজিসি চেয়ারম্যান

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, রেকর্ড অনেক সময় শিখরে নিয়ে যায়। পূর্ব পুরুষের ইতিহাস জানতে সাহায্য করে। চিকিৎসা শিক্ষা ও সেবা এবং গবেষণায় ইলেক্ট্রনিক মেডিক্যাল রেকর্ড কিপিং অত্যন্ত গুরুত্বপূর্ণ ও যুগান্তকারী পদক্ষেপ। রেকর্ড সংরক্ষণের প্রচলিত পদ্ধতিতে কয়েক বছর পর পরই তা ধ্বংস করার প্রয়োজন পড়ে। কিন্তু ইলেক্ট্রনিক রেকর্ডে সেটা যেমন করতে হয় না; তেমনি প্রযুক্তির সহায়তায় তাৎক্ষণিকভাবে ব্যবহার উপযোগী যাবতীয় প্রয়োজনীয় তথ্যসমূহ যুগ যুগ ধরে সংরক্ষণ করা সম্ভব। বুধবার সকাল ১০টায় ওই বিশ্ববিদ্যালয়ের ইপনা অডিটরিয়ামে “ইলেক্ট্রনিক মেডিক্যাল রেকর্ড কিপিং : টুওয়ার্ডস এ পেপারলেস হসপিটাল” শীর্ষক কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গুরুত্বপূর্ণ এ কনফারেন্সে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডাঃ মোঃ রুহুল আমিন মিয়া, (উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ আলী আসগর মোড়ল। -বিজ্ঞপ্তি

নির্বাচিত সংবাদ