১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বড়দিনে চাঙ্গা খেলনার বাজার

অর্থনৈতিক রিপোর্টার ॥ বড়দিন উপলক্ষে চাঙ্গা হয়ে উঠেছে বিশ্বের খেলনার বাজার। এই সময় যুক্তরাজ্যের টয় রিটেইলার্স এসোসিয়েশনের ‘ড্রিম টয়স’র তালিকায় স্থান পেয়েছে ১২ টি খেলনা। নিত্যনতুন খেলনা আর এনিমেটেড মুভি তৈরির দিক দিয়ে সবচেয়ে এগিয়ে স্টার ওয়ারস। বড়দিনের এ উৎসবে পরিচিতির জন্য চেষ্টা চালাচ্ছে আরও অনেক প্রতিষ্ঠান।

বর্তমানে বিশ্ব অর্থনীতিতে খেলনার বাজারের আকার ৯ হাজার কোটি ডলার। যার মধ্যে শুধু ব্রিটেনের দখলেই ৪ হাজার ৭শ' কোটি ডলারের বাজার। বড়দিন উপলক্ষে বছরের শেষ প্রান্তিকে খেলনার বিক্রি পুরো ইউরোপের অর্থনীতিকে চাঙ্গা করবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

ডিজনি ওয়ার্ল্ডের মুভি ফ্রোজেনের এলসা এবার আসবে সান্তাক্লসের হাত ধরে। বড়দিনে শিশুদের পছন্দের উপহার হিসেবে ব্রিটেনের বাজারে পাওয়া যাবে এলসার খেলনার সেট। এ সেটের নির্মাতা প্রতিষ্ঠান স্টার ওয়ার্স।

বড়দিন উপলক্ষে এছাড়াও আরও অনেক খেলনার সেট এবং এনিমেটেড মুভি বাজারে ছেড়েছে প্রতিষ্ঠানটি। এসবের মধ্যে বেড়েছে আইকনিক স্ফেরো বিবি এইট ও ফোর্স এওয়েকেনসের মতো থ্রিডি মুভির বিক্রি।

পাশাপাশি বেড়েছে মুভিগুলোর চরিত্র অবলম্বনে তৈরি খেলনা ও থ্রিডি উপায়ে চিত্রাঙ্কনের সব উপকরণের সেট। এ কারণে চলতি বছরের অক্টোবরে সর্বোচ্চ বিক্রি হয়েছে স্টার ওয়ার্সের খেলনার সেটগুলো। খেলনাগুলো স্থান পেয়েছে ব্রিটেনের ড্রিম টয়সের শীর্ষ ১২টি খেলনার তালিকায়।

খেলনা নির্মাতা প্রতিষ্ঠান মেকানো তৈরি করেছে এমন একটি হাইটেক রোবট, যেটি আইফোন ও আইপ্যাড দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে। চলচ্চিত্র, টিভি সিরিজ আর নিত্যনতুন প্রযুক্তির ছোঁয়ায় তৈরি খেলনার বিক্রি প্রত্যাশার চেয়ে বেশি হওয়ায় এ বছর ব্যাপক মুনাফার প্রত্যাশা সংশ্লিষ্টদের।