২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খালেদার দুই দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ১৯ নবেম্বর

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুই দুর্নীতি মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন আগামী ১৯ নবেম্বর ধার্য করেছেন আদালত। জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা দু’টির বিচারিক কার্যক্রম চলছে রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে।

বৃহস্পতিবার মামলা দুটির প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার জেরা ও সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হয়। উচ্চ আদালতে লিভ টু আপীল থাকায় আসামিপক্ষের আবেদনে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার জেরা ও সাক্ষ্যগ্রহণ মুলতবি রেখেছেন আদালত।

সকাল দশটা ৩৫ মিনিটে আদালতের কার্যক্রম শুরু হয়। চোখের চিকিৎসার জন্য লন্ডনে থাকায় আদালতে অনুপস্থিতির জন্য দুই মামলায়ই খালেদা জিয়ার পক্ষে আবেদন জানান তার আইনজীবী এ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। আদালত খালেদার অনুপস্থিতির আবেদন মঞ্জুর করে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার সাক্ষীর জেরা ও নতুন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের আদেশ দেন।

অন্যদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার সাক্ষ্যগ্রহণ বিধিসম্মত বলে দেয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে লিভ টু আপীল বিচারাধীন থাকার কথা উল্লেখ করে এ মামলার জেরা-সাক্ষ্যগ্রহণ পেছাতে সময়ের আবেদন করেন একই আইনজীবী। এ আবেদনটি মঞ্জুর করে তা মুলতবি রেখেছেন আদালত। এরপর মামলাটির ১৯তম সাক্ষী (জব্দ তালিকার সাক্ষী) মেট্রো মেকার্স এ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের এমডি এএফএম জাহাঙ্গীর হোসেনকে জেরা করেন আসামিপক্ষের আইনজীবীরা। খালেদার পক্ষে এ্যাডভোকেট আব্দুর রেজ্জাক খান, জিয়াউল ইসলাম মুন্নার পক্ষে এ্যাডভোকেট আমিনুল ইসলাম এবং মনিরুল ইসলাম খানের পক্ষে এ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন তাকে জেরা শেষ করেন।

জেরা শেষে সাক্ষ্য দেন ২১তম সাক্ষী মেট্রো মেকার্স এ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের সাবেক ডিজিএম (ফিন্যান্স এ্যান্ড এ্যাকাউন্টস) জাকারিয়া খান ও ২২তম সাক্ষীও সোশ্যাল ইসলামী ব্যাংকের এসইভিপি জিয়াউদ্দিন এম ঘুর্নি। আগামী ১৯ নবেম্বর পরবর্তী ধার্য দিনে নতুন এ দুই সাক্ষী ছাড়াও ২০তম সাক্ষী মেট্রো মেকার্স এ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ডিএমডি মাইনুল ইমরান চৌধুরীকে জেরা ও পরবর্তী সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ করা হবে।

দুদকের আইনজীবী অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল জানান, সাক্ষ্য দিতে ২৩ থেকে ২৫তম সাক্ষীও আদালতে হাজির ছিলেন। তারা হচ্ছেন- ডাচ-বাংলা ব্যাংকের সিনিয়র অফিসার কামরুজ্জামান এবং দুদকের দুই কনস্টেবল মঞ্জুরুল হক ও সিরাজুল হক। আগামী ধার্য তারিখে আগের সাক্ষীদের জেরা শেষ হলে তাদের সাক্ষ্যগ্রহণ করা হবে।