২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরকারি প্রকল্পের গাড়ি করমুক্ত

সরকারি প্রকল্পের গাড়ি করমুক্ত

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারি দফতর, বিভাগ বা সরকারি নিয়ন্ত্রণাধীন প্রকল্পের জন্য কেনা গাড়ির রেজিস্ট্রেশন ও ফিটনেস নবায়নে আয়কর দিতে হবে না বলে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব (কর আইন-১) মোঃ জসীমুদ্দিন আহমেদ স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সরকারি প্রকল্পের অধীনে কেনা মোটর গাড়ির রেজিস্ট্রেশন বা ফিটনেস নবায়নকালে আয়কর দিতে হবে কিনা, এনবিআরের মাঠ প্রশাসনের অস্পষ্টতার জবাবে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন বলা হয়, বাংলাদেশ সরকারের কোনো দফতর, বিভাগ বা সরকারি নিয়ন্ত্রণাধীন কোনো প্রকল্পের নামে কেনা মোটরকার, জিপ, মাইক্রোবাস রেজিস্ট্রেশন বা ফিটনেস নবায়নকালে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আয়কর অনুবিভাগের এসআরও নং-৯৯-আইন/২০১৫, ১৭ মে অনুযায়ী অনুমিত আয়কর দিতে হবে না।

এর আগে, চলতি বছরের ১৭ মে মোটর গাড়িতে রেজিস্ট্রেশন ও নবায়নে আয়কর বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ সচিব ও এনবিআর চেয়ারম্যান মোঃ নজিবুর স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করে।

ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ১৫শ সিসি পর্যন্ত মোটরকার, জিপ ১৫ হাজার, ২শ সিসি ৩০ হাজার, ২৫শ সিসি ৫০ হাজার, তিন হাজার সিসি ৭৫ হাজার, ৩৫শ সিসি এক লাখ ও ৩৫শ সিসির উপরে এক লাখ ২৫ হাজার টাকা আয়কর দিতে হবে। মাইক্রোবাস প্রতিটির জন্য ২০ হাজার টাকা। তবে একই ব্যক্তির একাধিক গাড়ির প্রতিটির জন্য ৫০ শতাংশ বেশি আয়কর দিতে হবে।

নির্বাচিত সংবাদ