২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংকট সমাধানে রাশিয়ার প্রস্তাব বাশার বিরোধীদের প্রত্যাখ্যান

অনলাইন ডেস্ক ॥ সিরিয়ার সংকট সমাধানে রাশিয়ার দেওয়া একটি খসড়া প্রস্তাব বাতিল করে দিয়েছেন দেশটির বিরোধীদলীয় নেতারা ও উপসাগরীয় বিশ্লেষকরা।

বুধবার তারা প্রস্তাবটি প্রত্যাখ্যান করে অভিযোগ করেছেন, মস্কোর উদ্দেশ্য প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতায় ধরে রেখে বিরোধী কণ্ঠস্বরগুলো চাপা দেওয়া।

অন্যদিকে রুশ প্রস্তাবের কোনো উল্লেখ না করে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ক্ষমতা থেকে আসাদের অপসারণ শান্তিপূর্ণভাবে সম্ভব না হলে, সামরিকভাবে সম্পন্ন করা হবে।

রাশিয়ার খসড়া প্রস্তাবটি মঙ্গলবার দেখার কথা জানিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, দামেস্ক ও অনির্দিষ্ট বিরোধীপক্ষগুলো ১৮ মাসের একটি সংস্কার প্রক্রিয়া শেষে আগাম প্রেসিডেন্ট নির্বাচনের মধ্যদিয়ে এই সমস্যার সমাধানে সম্মত হোক এমনটাই চায় রাশিয়া।

আগাম ওই প্রেসিডেন্ট নির্বাচনে আসাদের অংশগ্রহণের বিষয়টি বাতিল করা হয়নি। আসাদের সামনে এই সুযোগ খোলা রেখে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয় বলে দাবি করেছেন তার বিরোধীরা।

পশ্চিমাসমর্থিত সিরিয়ার জাতীয় জোটের সদস্য মোনজের আকবিক রয়টার্সকে বলেন, “সিরিয়ার জনগণ আসাদের একনায়কতন্ত্র কখনো মেনে নেবে না, অন্য কোনো পন্থায় একই জিনিসের পুনরাবৃত্তি করলেও তারা মেনে নেবে না।

“জেনেভা থেকে যে খেলা রুশরা খেলে আসছে সেই একই খেলা খেলার চেষ্টা করছে তারা।”

‘জেনেভা’-র কথা উল্লেখ করে তিনি ২০১৪ সালে জাতিসংঘের উদ্যোগে অনুষ্ঠিত সিরিয়ার শান্তি আলোচনার দিকে ইঙ্গিত করেছেন। ওই আলোচনা ব্যর্থ হয়েছিল।

তবে ভিয়েনায় চলমান সিরিয়া বিষয়ে আন্তর্জাতিক শান্তি আলোচনার দ্বিতীয় পর্বের আগে এ ধরনের কোনো খসড়া প্রস্তাব তৈরির করার কথা অস্বীকার করেছে রাশিয়া।

প্রায় পাঁচ বছর ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চলছে। এই পুরোটা সময়জুড়ে ইরান ও রাশিয়া প্রেসিডেন্ট আসাদের প্র্রধান মিত্র হিসেবে তার পাশে দাঁড়িয়েছে।